পুঠিয়ায় খালে বাঁধ দেয়ায় ১৫ গ্রামের মানুষ পানিবন্দি

রাজশাহীর পুঠিয়া উপজেলার শিলমাড়িয়ায় পানি প্রবাহের খালে বাঁধ দেয়ায় পাঁচ গ্রামের মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এতে বাড়ি-ঘর, রাস্তাঘাটসহ ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। 

পানি প্রবাহের খালের বাঁধ ভেঙে পানি নিষ্কাশনের ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।

এলাকাবাসী জানায়, শিলমাড়িয়া ইউনিয়নের পমপাড়া ও মঙ্গলপাড়া গোড়াগাছী বিলে মাছচাষের জন্য কৃত্রিমভাবে বাঁধ নির্মাণ করেছেন এলাকার প্রভাবশালী মাছচাষিরা। তার সাথে আছেন বাগমারার রামরামা গ্রামের মোহন ও স্থানীয় ছাত্রলীগ নেতা শরিফুল ইসলাম। দুই স্থানে অবৈধভাবে বাঁধ নির্মাণ করে মাছচাষ করায় আশেপাশের কয়েকটি গ্রামের শত শত পরিবারের মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন।

পাঁচটি গ্রামের রাস্তাঘাট, বাড়িঘর ও পানের বরজসহ ফসলি জমিতে পানি জমে যাওয়ায় এলাকাবাসীকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। খালে বাঁধ দেয়া মাছচাষি মোহন জানান, আমি বাঁধ দিইনি। সেখানে যাদের পুকুর আছে তারা দিয়েছে। তবে আমারও সেখানে পুকুর আছে, আমিও তাদের সাথে আছি। 


মাছচাষি শরিফুল ইসলাম বলেন, আমার যেটা দেয়া আছে সেটা বাঁধ না। তবে মূল পানি প্রবাহের জায়গায় মোহন বাঁধ দিয়ে রেখেছে। সেই বাঁধ কেটে দেয়া হলে আমাদেরও ব্যাপক ক্ষতি হবে।

শিলমাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান সাজ্জাদ হোসেন মুকুল বলেন, যারা বাঁধ দিয়েছে তারা স্বাভাবিক পানি প্রবাহকে বাধা দিতে পারে না। আমরা ঘটনাস্থলে গিয়ে একবার বাঁধ ভেঙে দিয়েছি। তবে অনুমোদনহীন পুকুর খননের কারণেই এই জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। আমরা ব্যবস্থা নিচ্ছি।

এ বিষয়ে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) রুমানা আফরোজ বলেন, বিষয়টি বিভিন্ন মাধ্যমে জানতে পেরেছি। তাছাড়াও গতকাল এলাকাবাসী লিখিত অভিযোগ দিয়েছেন। বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //