রাজশাহীতে বন্যায় পান বরজের ১১ কোটি টাকার ক্ষতি

লাভের আশায় পান চাষ করে ব্যাপক লোকসানের মুখে পড়েছেন রাজশাহীর চাষিরা। অতিবর্ষণ ও দফায় দফায় বন্যার কারণে মাথায় হাত পড়েছে পান চাষিদের। 

চলতি বন্যায় রাজশাহীতে পান বরজের ক্ষতি হয়েছে ১১ কোটি ৬ লাখ ৬৩ হাজার টাকা। জেলার বাগমারা ও মোহনপুর উপজেলার ১৭ হেক্টর জমির পান নষ্ট হয়ে গেছে বলে জানিয়েছে রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতর।

অধিদফতরের তথ্য মতে, রাজশাহীর ৬৯ হাজার ২২৮ জন কৃষক পান উৎপাদনের সাথে জড়িত। চলতি বছর জেলায় চার হাজার ৩০০ হেক্টর জমিতে পান উৎপাদন হয় ৬৮ হাজার ৯৭৬ টন। এরমধ্যে চলতি বছরের প্রথম দফা বন্যায় ৬৭৮ মেট্রিক টন পানের ক্ষতি হয়েছে। যার আনুমানিক বাজার মূল্য ৮ কোটি ৮২ লাখ ৩২ হাজার টাকা। দ্বিতীয় দফায় বন্যায় জেলার বাগামারায় ২ কোটি ২৪ লাখ ২৫ হাজার টাকার পান ক্ষতিগ্রস্ত হয়। এ নিয়ে জেলায় পানবরজে মোট ক্ষতি দাঁড়ায় ১১ কোটি ৬ লাখ ৬৩ হাজার টাকা। 

দফায় দফায় বন্যার পরও ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছিলেন রাজশাহীর পান চাষিরা। কিন্তু চাষিদের সেই স্বপ্ন ডুবছে অতি বৃষ্টি ও অকাল বন্যায়। 

সংশ্লিষ্টরা বলছেন, প্রণোদনায় সেই ক্ষতি পুষিয়ে নেয়ার চেষ্টা চলছে। কিছুতেই সেই ক্ষতি কাটিয়ে ওঠা সম্ভব নয় বলে জানান ক্ষতিগ্রস্ত কৃষকরা।

রাজশাহীর মোহনপুর সদর এলাকার পান চাষি উমর আলী। দীর্ঘদিন ধরেই পান চাষ করেন। এনজিও থেকে পাঁচ বছর মেয়াদে ৩০ হাজার টাকা ঋণ চাষ করছিলেন পান। কিন্তু অকাল বন্যায় তলিয়ে গেছে তার বরজ। আগেও এক দফা ডুবেছিল বরজ। তাতে কিছুটা বাঁচলেও এবার আর রক্ষা পাননি এই চাষি। 

উমর আলী বলেন, পান এলাকার চাষিদের কাছে সোনা। ১০ কাঠা বরজ থেকে খরচ বাদে আয় হয় ৭০ হাজার টাকা।এ নিয়ে সংসার চলে, সন্তানদের পড়ালেখাও চলছিলো। ঋণের কিস্তিও পরিশোধ করে আসছিলেন বরজ থেকেই। কিন্তু চলতি বছর এ ক্ষতি পুষিয়ে নেয়া অসম্ভব। নতুন করে বরজ শুরু করতে ফের এনজিও থেকে ঋণ নিতে হবে।

একই উপজেলার লনগর জাহানাবাদ এলাকার পান চাষি ফজলু রহমান বলেন, এক বিঘা জমিতে পানের বরজ করেছি। এ বছর অতিরিক্ত বৃষ্টি ও দফায় দফায় বন্যায় পানের বরজের ব্যাপক ক্ষতি হয়েছে। বিশেষ করে অতিবৃষ্টির কারণে পানের বরজের অধিকাংশ পঁচন ধরে নষ্ট হয়ে গেছে। এ বছর এলাকার শত শত পান চাষির মরণদশা।

এ বিষয়ে রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শামছুল হক বলেন, রাজশাহীতে চার দফা বন্যা হয়েছে। এ বছর দফায় দফায় বন্যায় কৃষকদের অনেক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্থ কৃষকদের প্রণোদনার ব্যবস্থা করা হবে। আমাদের প্রণোদনাতে আর্থিক তেমন কিছু দেয়া হয় না। শুধু সামনে ফসল চাষাবাদের জন্য গম, ভূট্টা, সরিষা বা মসকলাই করার জন্য এক বিঘা জমিতে সার ও বীজ দেয়া হয়। এছাড়া পরবর্তী ফসলের জন্য উপকরণ সহায়তা দেয়া হবে।

এক হেক্টর জমিতে পান উৎপাদন হয় ১৫ টন। রাজশাহীতে বন্যায় পান বরজের ক্ষতি ১১ কোটি ছাড়িয়ে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছে এ অঞ্চলের পান চাষিরা। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //