পদ্মা সেতুর ৫ কিলোমিটার দৃশ‌্যমান

ফাইল ছবি: স্টার মেইল

ফাইল ছবি: স্টার মেইল

মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ৩৩তম স্প্যান বসানো বসানো হয়েছে। এর মাধ্যমে সেতুর প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান হলো।

আজ সোমবার (১৯ অক্টোবর) বেলা ১২টার সময় ৩ ও ৪ নম্বর পিলারের ওপর স্প্যান ১-সি বসানোর কাজ শেষ হয়। 

বিষয়টি নিশ্চিত করেছেন সেতুর নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক (মূল সেতু) দেওয়ান মো. আবদুল কাদের। ৩২তম স্প্যান বসানোর আটদিনের মাথায় এ স্প্যানটি বসানো হলো।

এর আগে সোমবার সকাল সোয়া ৯টার দিকে মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়ায় অবস্থিত কন্সট্রাকশন ইয়ার্ডের স্টিল ট্রাস জেটি থেকে স্প্যানটি নিয়ে সেতুর উদ্দেশে রওনা দেয় পৃথিবীর সবচয়ে বড় ভাসমান ক্রেন তিয়ান-ই। প্রায় ৩০ মিনিট পর কাঙ্ক্ষিত পিয়ারের (৩ ও ৪ নম্বর পিলার) কাছে পৌঁছে ৩ হাজার ৬০০ টন সক্ষমতার ক্রেনটি। এরপর ক্রেন নোঙর করে পিয়ারে স্প্যান উঠানোর কার্যক্রম শুরু হয়। 

৩৩তম স্প্যান ছাড়াও চলতি মাসে আরো দুইটি অর্থাৎ ২৫ অক্টোবর ৩৪তম ও ৩০ অক্টোবর ৩৫তম স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে।

সংশ্লিষ্টরা জানান, সেতুর ৯টি স্প্যানের মধ্যে ছয়টিই পুরোপুরি প্রস্তুত, স্থাপন করার মতো। আর বাকি তিনটি স্প্যানের কিছু ওয়েল্ডিং চলছে। এরপরই রংয়ের কাজ শুরু হবে। তবে এই ছয়টি স্থাপন করতে করতেই এই তিনটির রং করে জেডির কাছের ক্রেন লাইনে নিয়ে আসা সম্ভব হবে।

এছাড়া বসানো স্প্যানগুলোতেও স্লাব বসানোর কাজ দ্রুত এগিয়ে চলেছে। এ পর্যন্ত সেতুর উপরের তলায় রোডওয়ে স্লাব বসানো হয়েছে ১০৭৬টি। আর রেলওয়ে স্লাব বসেছে ১৫৯০টি।

বন্যা ও স্রোতের কারণে চার মাস বিরতিতে গত ১১ অক্টোবার পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনে মূল সেতু দৃশ্যমান হয় ৪৮০০ মিটার। গভীর নদীর মধ্যে প্রবল স্রোতের মধ্যে ক্রেনবাহী জাহাজটি নোঙ্গর সমস্যার কারণে কাছের হওয়া সত্ত্বেও এই স্প্যান বাসাতে দুইদিন লেগে যায়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh