বরিশালসহ সারাদেশে পণ্যবাহী নৌযান শ্রমিকদের কর্মবিরতি শুরু

নৌপথে সন্ত্রাস, চাঁদাবাজি বন্ধ, খাদ্যভাতা প্রদানসহ ১১ দফা দাবিতে বরিশালসহ সারাদেশে নৌপথে কর্মবিরতি পালন শুরু করেছে নৌযান শ্রমিকরা। 

আজ মঙ্গলবার (২০ অক্টোবর) সকাল থেকে শুরু হয় এ ধর্মঘট।

১১ দফা দাবি পূরণের বিষয়ে কোনো সুরাহা না হওয়া পর্যন্ত কর্মবিরতি চলবে বলে জানিয়েছেন বাংলাদেশ লঞ্চ লেবার আ্যাসোসিয়েশন ও বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের বরিশাল অঞ্চলের সভাপতি শেখ আবুল হাসেম।

তিনি বলেন, সনাতন ধর্মালম্বীদের সবথেকে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার কারণে আপাতত যাত্রীবাহী নৌযান কর্মসূচির বাইরে রাখা হয়েছে। তবে সোমবার দিবাগত রাত ১২টা ১মিনিট অর্থাৎ মঙ্গলবার থেকে সকল পণ্যবাহী নৌযান বন্ধ রেখেছে বরিশালের শ্রমিকরা। আর এটি শুধু বরিশালে নয় কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী সারাদেশে পণ্যবাহী নৌযান শ্রমিকরা কর্মবিরতি পালন করছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন কর্মসূচি চলবে।

তিনি আরো বলেন, আমাদের দাবি বাস্তবায়ন না করে জুলুম-নির্যাতন, হামলা-মামলা করা হলে যাত্রীবাহী নৌযান শ্রমিকরাও কর্মবিরতি শুরু করবে। বরিশালে শ্রমিকদের দাবি আদায়ের এ আন্দোলনে বিভিন্ন সংগঠনের নেতারা একাত্মতা প্রকাশ করেছে।

এদিকে কর্মবিরতির আওতার বাইরে থাকায় সকাল থেকে বরিশালে আভ্যন্তরীণ রুটের নৌযানগুলো স্বাভাবিক নিয়মে চলাচল করছে।

বাংলাদেশ লঞ্চ লেবার আ্যাসোসিয়েশন বরিশাল অঞ্চলের সভাপতি শেখ আবুল হাসেম বলেন, ১১ দফা দাবির প্রতিটিই শ্রমিকদের জন্য যৌক্তিক। দাবিগুলোর বাস্তবায়ন এখন সকল শ্রমিকরা চায়। তাই দাবি আদায়ে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে।

১১ দফা দাবির মধ্যে রয়েছে- নৌযান শ্রমিকদের পরিচয়পত্র, নিয়োগপত্র ও সার্ভিস বুক প্রদান করা, শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা, সকল শ্রমিকদের ফ্রি খাদ্য ভাতা প্রদান করা, ভারতগামী জাহাজের ল্যান্ডিং পাসসহ সেখানে থাকার প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করা, নদীপথে সকল ধরণের চাঁদাবাদি-সন্ত্রাসী কার্যক্রম বন্ধ করা, নদীর নাব্যতা রক্ষা করা, পরীক্ষা বোর্ডের দুর্নীতি ও মেরিন কোর্টের হয়রানি বন্ধ করা, কথায় কথায় শ্রমিক নির্যাতন বন্ধ ও প্রভিডেন্ট ফান্ড চালু করা, জাহাজে কর্মরত অবস্থায় শ্রমিকরা মৃত্যুবরণ করলে তাদের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদান করা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //