আমন ধানে পোকার আক্রমণে কৃষকেরা দিশেহারা

ঝালকাঠিতে মৌসুমের শুরুতেই কয়েক দফা বন্যা, অতিবৃষ্টিতে বীজতলা নষ্ট ও রোপণকৃত আমনের চারা পচে গেছে। নানা সংকটের মধ্যে এবার আমন ধানে খোলপচা, পাতামোড়া রোগ ও পোকার আক্রমণ দেখা দিয়েছে।

ফসলে কীটনাশক দিয়েও কোনো উপকার পাচ্ছেন না বলে অভিযোগ কৃষকদের। এর সাথে রয়েছে ইঁদুরের উপদ্রব। সব মিলিয়ে তারা এখন দিশেহারা।

উপজেলার শুক্তাগড় ইউনিয়নের ঘিগড়া গ্রামের কৃষক আক্কাস আলী তালুকদার জানান, নয় কাঠা জমিতে পাতামোড়া ও খোলপচা রোগ দেখা দিয়েছে। ধানের ছোপা ও মোড়ানো পাতার ভেতরে পোকা অসংখ্য ডিম পাড়ে। এই ডিম থেকে লম্বাকৃতির পোকা হলে ধানের পাতা মরে যায়। 

স্থানীয় কীটনাশক বিক্রেতার পরামর্শে কীটনাশক স্প্রে করেও কোনো ফল পাচ্ছেন না বলে তিনি জানান।

কাঠিপাড়া গ্রামের কৃষক চান মিয়া জানান, তিনি দেড় বিঘা জমিতে আমন ধান আবাদ করেছেন। কয়েকদিন ধরে তার খেতে খোলপচা ও পাতামোড়া রোগ দেখা দিয়েছে। উপজেলা কৃষি অফিসের পরামর্শমতো কীটনাশক স্প্রে করায় এখন কিছুটা পরিবর্তন হয়েছে। 

একই গ্রামের পরিমল মন্ডল বলেন, তিন বিঘা জমিতে আমন ধানের চাষ করেছি। কয়েকদিনের মধ্যেই থোড় আসবে। এখন পাতামোড়ানো ও খোলপচা রোগ দেখা দিয়েছে। কৃষি অফিসের লোকজন আমাদের কাছে না আসায় উপজেলায় গিয়ে পরামর্শ নিতে হচ্ছে। 

কৃষক দেলোয়ার মুন্সি জানান, বীজ যখন ভালো অবস্থায়, তখনই পোকা আক্রমণ করে। কীটনাশক দিলেও কোনো কাজ হচ্ছে না। কৃষক মোস্তাফিজুর রহমান বলেন, আমার জমিতেও পোকার আক্রমণ হয়েছিল। পরে ওষুধ দেয়ায় এখন পোকার আক্রমণ কমেছে।

জেলার বিভিন্ন গ্রামের কিছু আমন খেতে খোলপচা ও পাতামোড়া রোগ দেখা দিয়েছে। এদিকে আমন খেতে পোকা আক্রমণের পাশাপাশি ইঁদুরের উপদ্রব দেখা দিয়েছে। ইঁদুরের হাত থেকে ফসল বাঁচাতে খেতজুড়ে ছেঁড়া কাপড়, কাগজ, শুকনা কলাপাতা টানিয়ে রাখছেন কৃষকেরা।

ঝালকাঠি জেলা কৃষি কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক ফজলুল হক জানান, এ বছর জেলায় ৪৮ হাজার হেক্টর জমিতে আমন আবাদ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। মৌসুমের শুরুতেই কয়েক দফা বন্যা, অতিবৃষ্টিতে বীজতলা নষ্ট, রোপণকৃত আমনের চারা পচে যায়। চাহিদার চেয়েও এক হাজার হেক্টরে অতিরিক্ত বীজতলা ও ১২০টি বেডে ভাসমান বীজতলা করায় বীজের সংকট কাটিয়ে উঠতে পেরেছি। এখন শুনতেছি পোকার আক্রমণ হয়েছে। খোঁজ নিয়ে জেনেছি, কোনো কোনো এলাকায় খোলপচা ও পাতামোড়ানো রোগ স্বল্পাকারে দেখা দিয়েছে। তবে এসব প্রতিরোধে কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //