চাচাকে বাবা বানিয়ে মুক্তিযোদ্ধা ভাতা উত্তোলন করায় দণ্ড

আপন চাচাকে বাবা বানিয়ে জাতীয় পরিচয়পত্র তৈরি করে নিজের মাকে দিয়ে মুক্তিযোদ্ধা ভাতা তুলে আসছিলেন এক যুবক। পরে ভাইদের জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে গিয়ে বিষয়টি জানাজানি হলে ভ্রাম্যমাণ আদালত ওই যুবককে তিনমাসের দণ্ড দেন।

দণ্ডপ্রাপ্ত যুবকের নাম জগেন্দ্র নাথ বর্মণ (৩৩)। তিনি সদর উপজেলার রাজাগাঁও ইউনিয়নের উত্তর বঠিনা গ্রামের ধণিচরণ বর্মণের ছেলে।

গতকাল রবিবার (১ নভেম্বর) সন্ধ্যায় চাঞ্চল্যকর এ ঘটনাটি ঘটেছে ঠাকুরগাঁও জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে। মিথ্যা তথ্য উপস্থাপন করে রাষ্ট্রকে ধোঁকা দেয়ার অপরাধে সেই যুবককে তিনমাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন ভ্রাম্যমাণ আদালত। আদালত পরিচালনা করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল্লাহ-আল-মামুন।

জগেন্দ্র নাথ বর্মণ মুক্তিযোদ্ধা পরিবার হিসেবে সরকারি সুযোগ-সুবিধা পাওয়ার জন্য নিজের জন্মদাতা বাবার নামের স্থলে চাচা বীর মুক্তিযোদ্ধা ধীরেন্দ্র নাথ বর্মণের নাম কৌশলে ব্যবহার করে আসছেন। শুধু তা-ই নয়, তার মাকে দিয়ে দীর্ঘদিন ধরে মুক্তিযোদ্ধা ভাতাও তুলে আসছিলেন।

চার ভাইয়ের মধ্যে তার ছোট ভাইয়ের এসএসসি রেজিস্ট্রেশনে বাবার নামের স্থলে চাচার নাম ব্যবহার করায় তার আর নতুন করে সংশোধনী প্রয়োজন হয়নি। সবকিছু পরিকল্পনামতোই চলছিল, কিন্তু বিপত্তি বাধে মাঝের দুই ভাইয়ের নাম সংশোধন করতে গিয়ে।

রবিবার ঠাকুরগাঁও জেলা নির্বাচন কার্যালয়ে নিজের ভাইদের ভুয়া তথ্য দিয়ে জাতীয় পরিচয়পত্র সংশোধনের সময় জেলা নির্বাচন কর্মকর্তা জিলহাজ উদ্দিনের কাছে বিষয়টি খটকা লাগে। পরে তিনি যাচাই করে দেখেন তথ্য প্রদানকারী ভুল তথ্য উপস্থাপন করছেন। বিষয়টি তিনি সাথে সাথে সদর ইউএনওকে অবগত করেন এবং তার পরামর্শে জেলা নির্বাচন অফিসে মিথ্যা তথ্য প্রদানকারী যুবককে আটক করেন।

পরে ইউএনও পুলিশ নিয়ে জেলা নির্বাচন কার্যালয়ে গিয়ে আটক যুবক জগেন্দ্রকে জিজ্ঞাসাবাদ করলে তিনি তার অপরাধ স্বীকার করেন। এ সময় সেখানে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে সরকারি নির্দেশনা অমান্য করে মিথ্যা তথ্য উপস্থাপন করায় তাকে তিনমাসের বিনাশ্রম কারাদণ্ড দেন।

ইউএনও জানান, সরকারি সুবিধা পেতে নিজের বাবার নাম বদলিয়ে বীর মুক্তিযোদ্ধা চাচার নাম ব্যবহার করার অপরাধে জগেন্দ্র নামের ওই যুবককে তিনমাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। পরে নির্বাচন কার্যালয়ের প্রতিবেদন অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //