বরিশালে নিষেধাজ্ঞার ২০ দিনে জেল-জরিমানা ৫৩২ জেলের

ইলিশ মাছ শিকারে দেয়া সরকারি নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আগামীকাল বুধবার (৪ নভেম্বর)। এদিন রাত ১২টা বাজতেই নিষেধাজ্ঞা উঠে যাবে। তাই শেষ সময়ে সরকারি নির্দেশনা বাস্তবায়নে মাঠ পর্যায়ে মোবাইল কোর্ট ও অভিযান অব্যাহত রয়েছে।

ধারাবাহিক অভিযানের অংশ হিসেবে নিষেধাজ্ঞার ২০তম দিন গতকাল সোমবার (২ নভেম্বর) বরিশাল জেলার বিভিন্ন নদ-নদীতে অভিযান চালিয়ে ৩৫ জেলেকে আটক করে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পরে জেলা ও উপজেলা প্রশাসনের মোবাইল কোর্টে তাদেরকে জেল-জরিমানা করা হয়েছে।

এ নিয়ে অভিযানের গত ২০ দিনে বরিশাল জেলায় মোট ৫৩২ জেলেকে আটক করা হয়েছে। যার মধ্যে থেকে ৪৬০ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ৭২ জনের কাছ থেকে তিন লাখ ৫১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। পাশাপাশি পুড়িয়ে দেয়া হয়েছে জব্দকৃত প্রায় ২৭ লাখ ৯০ হাজার মিটার জাল।

বরিশাল জেলা প্রশাসনের মিডিয়া সেল থেকে জানানো হয়েছে, গত ১৪ অক্টোবর থেকে বরিশাল জেলার ১০টি উপজেলায় প্রজননক্ষম ইলিশ রক্ষায় অভিযান পরিচালনা পরিচালিত হয়। র‌্যাব, থানা ও নৌ পুলিশ, কোস্টগার্ড ও নৌ-বাহিনীর সহযোগিতায় পরিচালিত অভিযানের নেতৃত্ব দেন বরিশাল জেলা ও উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগ।

জেলায় গত ২০ দিনে মোট ১১১টি অভিযান ও মোবাইল কোর্ট পরিচালিত হয়। এর অনুকূলে মামলা হয়েছে ৫৩২টি। যার মধ্যে গত ২৪ ঘন্টায় পাঁচটি অভিযান ও মোবাইল কোর্ট পরিচালিত হয়। যার অনূকুলে মামলা হয়েছে ৩৫টি। এ মামলায় সাতজনের কাছ থেকে ২৬ হাজার টাকা জরিমানা ও ২৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়েছে।

এর বাইরে অভিযানে জব্দকৃত ৯০ হাজার মিটার জাল পুড়িয়ে বিনষ্ট ও কিছু পরিমাণ ইলিশ বিভিন্ন এতিমখানা ও দুস্থদের মাঝে বিতরণ করেছে মৎস্য বিভাগ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //