নিষেধাজ্ঞার ২১ দিনে বরিশালে ৫৮১ জেলের জেল-জরিমানা

প্রজননক্ষম ইলিশ শিকারে সরকারি নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ বুধবার (৪ নভেম্বর)। রাত ১২টা বাজতেই নিষেধাজ্ঞা উঠে যাবে। শেষ সময়েও সরকারি নির্দেশনা বাস্তবায়নে মাঠপর্যায়ে ভ্রাম্যমাণ আদালত ও অভিযান অব্যাহত রেখেছিল প্রশাসন।

ধারাবাহিক অভিযানের অংশ হিসেবে নিষেধাজ্ঞার ২১তম দিন অর্থাৎ ৩ নভেম্বরে বরিশাল জেলার বিভিন্ন নদ-নদীতে অভিযান চালিয়ে ২৯ জেলেকে আটক করা হয়। পরে জেলা ও উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতে তাদের জেল-জরিমানা করা হয়েছে।

এ নিয়ে জেলায় ৫৮১ জেলেকে আটক করা হয়েছে, যার মধ্যে ৪৮১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং ৮০ জনের কাছ থেকে ৩ লাখ ৮৮ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। পাশাপাশি পোড়ানো হয়েছে জব্দকৃত প্রায় ২৯ লাখ ৮১ হাজার মিটার জাল।

বরিশাল জেলা প্রশাসনের মিডিয়া সেল থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, গত ১৪ অক্টোবর থেকে বরিশাল জেলার ১০টি উপজেলায় প্রজননক্ষম ইলিশ রক্ষায় অভিযান পরিচালিত হয়। র‌্যাব, থানাপুলিশ, নৌপুলিশ, কোস্টগার্ড ও নৌবাহিনীর সহযোগিতায় পরিচালিত অভিযানের নেতৃত্ব দেয় বরিশাল জেলা ও উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগ।

এ সময় জেলায় গত ২১ দিনে ১১৬টি অভিযান এবং ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। এর অনুকূলে মামলা হয়েছে ৫৬১টি। গত ২৪ ঘণ্টায় পাঁচটি অভিযান ও ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়, যার অনূকুলে মামলা হয়েছে ২৯টি। এ মামলায় আটজনের কাছ থেকে ৩৭ হাজার টাকা জরিমানা ও ২১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়েছে।

একই সময় পরিচালিত পৃথক অভিযানে ১ লাখ ৮১ হাজার মিটার জাল জব্দ করেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পরে ভ্রম্যমাণ আদালতের নির্দেশে এবং মৎস্য বিভাগের কর্মকর্তাদের উপস্থিতিতে তা পুড়িয়ে নষ্ট করা হয়েছে। পাশাপাশি জব্দকৃত ৮৬ কেজি ইলিশ দুস্থ ও এতিমদের মাঝে বিতরণ করা হয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh