বগুড়ায় জেএমবির ৪ সদস্য গ্রেফতার

বগুড়ায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (নব্য জেএমবি) চার সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে বিদেশি পিস্তল, দেশি বন্দুক, ধারালো অস্ত্র ও বিস্ফোরক তৈরির সরঞ্জাম জব্দ করা হয়।

শনিবার (৭ নভেম্বর) পুলিশ সুপার কার্যালয়ে রাজশাহী রেঞ্জের ডিআইজি আবদুল বাতেন বিষয়টি নিশ্চিত করে জানান, ভোররাতে নাশকতার পরিকল্পনা করার প্রস্তুতিকালেই তাদের গ্রেফতার করে পুলিশ। এ সময় পুলিশ সুপার আলী আশরাফ ভুঞাসহ পুলিশের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তারা হলেন- গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার তরশ্রীরামপুর গ্রামের তানভীর আহম্মেদ ওরফে আবু ইব্রাহিম (২৫), টাঙ্গাইলের ভুঞাপুর উপজেলার জগতপোড়া গ্রামের জাকারিয়া জামিল (৩১), ময়মনসিংহ সদরের চকশ্যামরামপুর গ্রামের আতিকুর রহমান (২৮) এবং একই গ্রামের আবু সাঈদ (৩২)।

ডিআইজি আবদুল বাতেন জানান, চারজনের মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তানভীর আহমেদ নব্য জেএমবির তথ্যপ্রযুক্তি শাখার প্রধান এবং জাকারিয়া জামিল সংগঠনের মিডিয়া শাখার প্রধান। বাকি দুজনের একজন আবু সাঈদ সংগঠনের পক্ষ থেকে যুদ্ধ করার জন্য মধ্যপ্রাচ্যে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। অন্যজন নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থী আতিকুর রহমান জেএমবির অর্থ সংগ্রহের কাজ করে থাকেন।


বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তী জানান, চলতি বছরের জানুয়ারিতে আশুলিয়ায় জঙ্গি হামলায় যুক্ত জেএমবি সদস্য তানভীর আহম্মেদ ও জাকারিয়া জামিলকে পুলিশ খুঁজছিলো দীর্ঘদিন ধরেই। তারা দুজন নতুন কোনো হামলার পরিকল্পনা নিয়ে একত্র হচ্ছেন, এমন খবরে শনিবার ভোররাতে জেলা গোয়েন্দা পুলিশ অভিযান চালায় শিবগঞ্জ উপজেলার চন্ডিহারা এলাকায়। সেখান থেকে তানভীর ও জামিল ছাড়াও আরো দুজনকে আটক করা হয়। জব্দ করা হয় দুই রাউন্ড গুলিসহ একটি বিদেশি পিস্তল, কার্তুজসহ দেশি ওয়ান শুটারগান, ৪টি ধারালো অস্ত্র এবং বোমা তৈরির বিস্ফোরকসহ অন্যান্য সরঞ্জাম।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক সদস্যরা পুলিশকে জানিয়েছেন, এ অবস্থায় নিজেদের অস্তিত্বকে জানান দেয়ার জন্য কোথাও হামলার পরিকল্পনা করার উদ্দেশ্যে তারা বগুড়ায় সমবেত হয়েছিলেন। তবে বৈঠক শুরুর আগেই বগুড়ার গোয়েন্দা পুলিশ তাদের আটক করে ফেলে।

বগুড়ার গোয়েন্দা পুলিশের (ডিবি) ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রাজ্জাক জানান, এ ঘটনায় জেলার শিবগঞ্জ থানায় অস্ত্র, বিস্ফোরক ও সন্ত্রাসবিরোধী আইনে মামলা করার পর দুপুরে চার সদস্যকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //