২২ ঘণ্টা পর সিলেটের সাথে রেল যোগাযোগ চালু

মৌলভীবাজারের শ্রীমঙ্গলের সাতগাঁও এলাকায় একটি তেলবাহী ট্রেনের সাতটি বগি লাইনচ্যুত হওয়ার ২২ ঘণ্টা পর সিলেটের সাথে সারাদেশের রেল যোগাযোগ চালু হয়েছে। 

ক্ষতিগ্রস্ত রেললাইন মেরামত শেষে আজ রবিবার (৮ নভেম্বর) বেলা ১১টার দিকে সিলেট থেকে ট্রেন চালু হয় বলে নিশ্চিত করেছেন রেলওয়ের সিনিয়র সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার দুলাল চন্দ্র দাশ।

তিনি বলেন, কুলাউড়া ও আখাউড়া থেকে বগি মেরামতকারী ইঞ্জিন এসে লাইনের ওপর ছিটকে পড়া ওয়াগানগুলো সরিয়ে ট্রেনলাইন মেরামতের পর বেলা ১১টা থেকে ট্রেন চালু করা হয়েছে। সিলেট থেকে চট্টগ্রামগামী পাহাড়িকা এক্সপ্রেস ট্রেন ছাড়া হয়েছে। 

তবে রেললাইনের কাজ আরো এক সপ্তাহ চলবে বলেও জানান তিনি।


এর আগে গতকাল শনিবার বেলা ১২টার দিকে মৌলভীবাজারের শ্রীমঙ্গলের সাতগাঁও এলাকায় একটি তেলবাহী ট্রেনের সাতটি বগি লাইনচ্যুত হয়। এতে ওয়াগান থেকে বিপুল পরিমাণ জ্বালানি তেল পড়ে যায়। 

শ্রীমঙ্গলের সিনিয়র উপ-সহকারি প্রকৌশলী (পথ) মো. মনিরুল ইসলাম ঘটনাস্থল থেকে ফোনে জানান, দুর্ঘটনার পর রেলকর্মীরা ঘটনাস্থলে ছুটে আসেন। কুলাউড়া স্টেশন থেকে হাইড্রলিক ইঞ্জিন টুলভ্যান দুর্ঘটনা কবলিত ওয়াগন উদ্ধারের জন্য শনিবার দুপুর ২টার দিকে ঘটনাস্থলে পৌঁছে। আখাউড়া থেকে আরেকটি উদ্ধারকারী ট্রেন আসার পর উদ্ধার কাজ শুরু হয়। ঢাকা ও চট্টগ্রামের রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তারা দুর্ঘটনার পর শ্রীমঙ্গলে এসে উদ্ধার কাজ তদারকিসহ ঘটনাস্থল পরিদর্শন করেন।

ওই দুর্ঘটনার পর সিলেটের সাথে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ ছিল। এতে ঢাকাগামী আন্তঃনগর পারাবত, উপবন ট্রেন, কালনী ও চট্টগ্রামগামী আন্তঃনগর উদয়ন ট্রেনের যাত্রা বাতিল করে রেলওয়ে বিভাগ।

শ্রীমঙ্গলের সহকারি স্টেশন মাস্টার সাখাওয়াত হোসেন জানান, দুর্ঘটনা তদন্তে চার সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে রেল কর্তৃপক্ষ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //