কবাখালী বাজার চালু হলো ৯ বছর পর

প্রায় নয় বছর পর বাংলাদেশ সেনাবাহিনীর ও উপজেলা প্রশাসনের উদ্যোগে খাগড়াছড়ির দীঘিনালার কবাখালী বাজারটি পুনরায় চালু হয়েছে।

২০১১ সালের ১৪ ডিসেম্বর একটি অপ্রত্যাশিত ঘটনায় চিকন মিলা চাকমা নামের এক পাহাড়ি নারীর প্রাণহানির ঘটনাকে কেন্দ্র করে বাজারটি বর্জন করে আসছিল স্থানীয় পাহাড়িরা। দীর্ঘদিন বন্ধ থাকার কারণে ক্রেতা-সংকটে অনেক ব্যবসায়ী পুঁজি হারিয়ে নিঃস্ব হয়ে যান।

সোমবার (৯ নভেম্বর) থেকে বাংলাদেশ সেনাবাহিনী ও স্থানীয় প্রশাসনের উদ্যোগে বাজারটি আবার চালু হয়। এ সময় দীঘিনালা জোনের স্টাফ অফিসার মেজর মো. সাকিব হাসান, দীঘিনালা উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. কাশেম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ উল্লাহ উপস্থিত ছিলেন।

প্রশাসনের পক্ষ থেকে বলা হয়, বৈশ্বিক অর্থনীতি এখন প্রতিযোগিতামূলক। কারো ইন্ধনে বা উসকানিতে যদি হাটবাজার বর্জন করা হয়, তবে এতে প্রান্তিক কৃষক ও ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হবেন। তাই কারো ইন্ধনে শামিল না হতে ব্যবসায়ী ও স্থানীদের প্রতি অনুরোধ জানানো হয়।

এদিকে হাটের দিন হওয়ায় এদিন প্রচুর ক্রেতা-বিক্রেতার সমাগম ঘটে। দূর-দূরান্ত থেকে বিভিন্ন পণ্য নিয়ে আসেন ব্যবসায়ীরা। বাজারে বিকিকিনি ভালো হওয়ায় খুশি তারা। দীর্ঘদিন বাজারটি বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছিল স্থানীয় বাসিন্দারা। এখন থেকে প্রতি সোমবার সাপ্তাহিক হাট বসবে।

এর আগে সেনাবাহিনীর পক্ষ থেকে উপজেলার রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী সংগঠনের নেতারা, হেডম্যান, কার্বারী, জনপ্রতিনিধি ও প্রশাসনিক কর্মকর্তাদের সাথে বাজারটি চালু করার বিষয়ে কয়েক দফা আলোচনা করা হয়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh