বিদ্যুৎহীন সিলেটে সীমাহীন দুর্ভোগ, পানির জন্য হাহাকার

কুমারগাঁওয়ে বিদ্যুৎ উপকেন্দ্রে আগুন লাগার পর থেকে ২৪ ঘণ্টার বেশি সময় ধরে বিদ্যুৎহীন সিলেট শহর ও আশপাশের বিভিন্ন এলাকা। এরফলে পুরো শহরের বাসিন্দারা সীমাহীন দুর্ভোগের কবলে পড়েছেন। 

নগরের বাসিন্দারা জানান, বিদ্যুৎ বিপর্যয়ের কারণে গতকাল মঙ্গলবার (১৭ নভেম্বর) বিকেল থেকেই পানি সংকট শুরু হয়েছে নগরজুড়ে। রাতে এই সংকট প্রকট আকার ধারণ করে। 

আজ বুধবার (১৮ নভেম্বর) সকালে নগরের পাড়া-মহল্লায় দেখা গেছে অন্যরকম চিত্র। পানি সংগ্রহের বিকল্প পথ খুঁজতে পথে বেরিয়েছেন অনেকে। যে যেভাবে পারছেন সেভাবেই পানি সংগ্রহের জন্য ছুটছেন।

গতকাল বেলা পৌনে ১১টা থেকে নগর বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে। এ অবস্থায় সিটি করপোরেশন কর্তৃপক্ষ পানি সরবরাহ করতে পারছে না। পাশাপাশি বিদ্যুৎ না থাকায় ব্যক্তি উদ্যোগেও অনেকে মটর দিয়ে পানি উত্তোলন করতে পারছেন না। এর ফলে পানির তীব্র সংকটে ভুগছেন তারা। 

নগরের ২৭টি ওয়ার্ডের প্রায় প্রতিটি পাড়া-মহল্লাতেই এখন পানির জন্য হাহাকার চলছে। দেখা গেছে, নগরের বাগবাড়ি, মদিনা মার্কেট, পাঠানটুলা, কালীবাড়ি, হাওলদারপাড়া, শিবগঞ্জ, রায়নগর, কুমারপাড়া, ঝরনারপাড়, শেখঘাট, চালিবন্দর, কামালগড়, ছড়ারপাড়, লামাবাজারসহ বিভিন্ন এলাকার বাসিন্দারা পানির অভাবে গৃহস্থালি কাজ থেকে শুরু করে গোসল ও নিত্যক্রিয়া সম্পন্ন করতে পারছেন না। 

সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজ জানান, সিলেট নগরের পানি বিতরণ ব্যবস্থা বিদ্যুতের ওপর নির্ভর করে। এ কারণে বিদ্যুৎ ব্যবস্থা স্বাভাবিক না হলে পানির সরবরাহও স্বাভাবিক করা সম্ভব হচ্ছে না। 

সিটি করপোরেশনের পানি শাখার নির্বাহী প্রকৌশলী আলী আকবর জানান, গতকাল বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার আগে ১ কোটি লিটার পানি তারা সরবরাহ করতে পেরেছেন। বিদ্যুতের অভাবে আজ বুধবার কোনো পানিই সরবরাহ করতে পারেননি। তাই নগরজুড়ে তীব্র পানির সংকট দেখা দিয়েছে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সিলেটের প্রধান প্রকৌশলী (বিক্রয় ও বিতরণ বিভাগ) খন্দকার মোকাম্মেল হোসেন আজ বুধবার সকাল সোয়া ১০টার দিকে জানান, কয়েক ঘণ্টার মধ্যে নগরের কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ করার চেষ্টা তারা করছেন। এজন্য প্রায় ৪০০ জন কর্মী অগ্নিকাণ্ডে পুড়ে যাওয়া বিদ্যুৎ উপকেন্দ্র সংস্কারে কাজ করছেন। 

পিডিবি সূত্র জানায়, আগুনে ক্ষতিগ্রস্ত বিদ্যুৎ উপকেন্দ্রের পাওয়ার ট্রান্সফরমার মেরামতে গতকাল থেকেই কাজ করছেন ২ শতাধিক কর্মী। রাতেও বিরতীহীনভাবে মেরামত কাজ করেছেন তারা। তবে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে কখন, তা তারা বলতে পারেনি।

মঙ্গলবার বেলা ১১টার দিকে বাংলাদেশ পাওয়ার গ্রিড ১৩২/৩৩ কেভি এর কুমারগাঁও বিদ্যুতকেন্দ্রে আগুন লাগে। ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট চেষ্টা চালিয়ে দুপুর সোয়া ১২টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে দুটি ট্রান্সফরমার পুড়ে যায়। এরপর থেকে সিলেট শহর ও আশাপাশের এলাকা ও সুনামগঞ্জে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে পড়ে। অবশ্য সন্ধ্যা ৭টার দিকে সুনামগঞ্জ জেলায় বিদ্যুৎ সরবরাহ সচল হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //