সোনাদিয়া চ্যানেলে ট্রলারডুবি: উদ্ধার ৮, নিখোঁজ ২

কক্সবাজারের সোনাদিয়া চ্যানেলের পশ্চিমে ভলগেটের ধাক্কায় একটি ট্রলার ডুবির ঘটনা ঘটেছে। এতে ৮ জেলে উদ্ধার হলেও দুইজন এখনো নিখোঁজ রয়েছে। এ সময় ফিশিং ট্রলারটি সম্পূর্ণ সাগরে ডুবে যায়।

বুধবার (১৮ নভেম্বর) রাত ১১টায় বঙ্গোপসাগরের ৯ বিয়া নামক স্থানে এ ঘটনা ঘটে।

সাগরে ৩ ঘণ্টা ভাসার পর অপর একটি ফিশিং ট্রলার ৮ জেলেকে উদ্ধার করে। উদ্ধার হওয়া জেলেদের সকলে সোনাদিয়া পূর্বপাড়ার বাসিন্দা।

জানা যায়, সোনাদিয়া পূর্বপাড়া গ্রামের মোহাম্মদ করিম এর মালিকানাধীন এফবি মায়ের দোয়া নামক ফিশিং ট্রলারটি ১০ মাঝি মাল্লা নিয়ে জাল পেতে মাছ আহরণ করছিল। হঠাৎ কয়লা বিদ্যুৎ কেন্দ্রের উন্নয়ন কাজে বিভিন্ন সরঞ্জামাদি সরবরাহ কাজে নিয়োজিত একটি ভলগেট ফিশিং ট্রলারকে সজোরে   ধাক্কা দিলে মুহূর্তের মধ্যে ট্রলারটি ডুবে যায়।

ট্রলারে থাকা মাঝি মাল্লাগণ সাগরে ভাসতে ভাসতে গভীর সাগরে গিয়ে অপর একটি ট্রলারে উঠে।

এদিকে ধাক্কা দেয়া ভলগেটটি দ্রুত ঘটনাস্থল থেকে পালিয়ে যাওয়ায় এখনো পর্যন্ত ভলগেটটির  মালিকানা সঠিক কোন তথ্য পাওয়া যায়নি।

নিখোঁজ জেলেরা হলেন- সোনাদিয়া পূর্বপাড়ার বাসিন্দা মৃত খুলু মিয়ার ছেলে শামসুল আলম পুতু মিয়া, মোহাম্মদ মিয়ার ছেলে মোকারম।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) সোনাদিয়া পূর্বপাড়ার আব্দুর রহমানের ছেলে মো. করিম বাদী হয়ে দুইজন জেলে ও ফিশিং বোট নিখোঁজ বিষয়ে মহেশখালী থানায় সাধারণ ডায়রি দায়ের করেন।  সোনাদিয়ার পশ্চিমে দ্রুত গতির ভলগেট ও মালবাহী কার্গো যাতায়াত ব্যাপক হারে বৃদ্ধি পাওয়ায় ফিশিং ট্রলারের মাঝি মাল্লারা জীবনের ঝুঁকিতে রয়েছে।


এ দুর্ঘটনার কবলে পড়ে ট্রলারের মালিকের প্রায় ৫০ লক্ষ টাকার ক্ষয় ক্ষতি হয়েছে বলে জানান।

এ বিষয়ে মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মো. মাহফুজুর রহমান জানায়, ভলগেট এর ধাক্কায় ট্রলার ডুবিতে দুই জেলে নিখোঁজের সংবাদ পেয়ে নৌ-বাহিনী ও কোস্ট গার্ডকে অবহিত করা হয়েছে উদ্ধার কার্যক্রম অব্যাহত রয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh