মৌলভীবাজারে পাখি বাঁচাতে ব্যতিক্রমী উদ্যোগ

মৌলভীবাজারে প্রকৃতি ও পাখি বাঁচাতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন স্থানীয় পরিবেশবাদী সংগঠন জীববৈচিত্র্য সংরক্ষণ ফাউন্ডেশনের কর্মীরা। এই শীতে পাখি শিকারিকে ধরিয়ে দিলেই পুরস্কার হিসেবে দেয়া হচ্ছে পাঁচ কেজি চাল।

গত শুক্রবার থেকে শুরু করে গতকাল সোমবার (১৪ ডিসেম্বর) ভোরের কনকনে শীত উপেক্ষা করে পাখি শিকারিদের খোঁজে মৌলভীবাজারের হাকালুকি হাওর, বাইক্কাবিল, কমলগঞ্জের শমসেরনগর, শ্রীমঙ্গলের হাইল-হাওরে অভিযান চালায় ফাউন্ডেশনের কর্মীরা। 

এ সময় পাখি রক্ষায় বিভিন্ন পয়েন্টে পয়েন্টে লিফলেট বিতরণ ও পথসভা করেন তারা। 

ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক হৃদয় দেবনাথ বলেন, শীত আসলেই হাইল-হাওর বেষ্টিত জেলা মৌলভীবাজারের বিভিন্ন স্থানে পাখিদের অভয়ারণ্য তৈরি হয়। সাইবেরিয়াসহ বিভিন্ন দেশ থেকে অথিতি পাখিরা নিরাপদ আশ্রয়স্থল হিসেবে এই জেলাকে নিরাপদ মনে করেই আশ্রয় নেন। তবে এ সুযোগকে কাজে লাগিয়ে এক শ্রেণীর অসাধু পাখি শিকারি শিকারে তৎপর হয়ে ওঠে। তাই পাখি শিকার রোধে সংগঠনের পক্ষ থেকে প্রশাসনের সহযোগিতায় অভিযান পরিচালনার পাশাপাশি মাইকিং, লিফলেট বিতরণ, পথসভাসহ বিভিন্ন সচেতনতা কর্মসূচি পালন করা হচ্ছে।

করোনার প্রথম দিকে সংগঠনটির ‘ছেড়ে দিলে পাখি শিকার, মিলবে পনেরো দিনের খাবার’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে প্রায় ৩৫০টি অসহায় পরিবারের পাশে দাঁড়ায়। এর মধ্যে অর্ধশতাধিক পরিবার পাখি শিকার কাজে সরাসরি জড়িত ছিল।

মৌলভীবাজার সদর থানার উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফুল ইসলাম পাখি ও জীববৈচিত্র্য রক্ষায় এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে সংগঠনটির পাশে থেকে সবসময় সহযোগিতা করে যাওয়ার আশ্বাস দেন।

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল মৌলভীবাজারের বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম বলেন, জীববৈচিত্র্য সংরক্ষণ ফাউন্ডেশন খুব ভালো কাজ করে যাচ্ছে, তাই সংগঠনের সকলকে ধন্যবাদ। পাখি ও বন্যপ্রাণী রক্ষায় সমাজের সকলেই এগিয়ে এলে প্রাণ প্রকৃতি রক্ষা করা সহজ হবে। তাই পাখি ও বন্যপ্রাণী রক্ষায় সকলকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //