বাল্যবিয়ে করে বরখাস্ত ইউপি চেয়ারম্যান

বাল্যবিয়ে করার অভিযোগে কুড়িগ্রামের উলিপুর উপজেলার বুড়াবুড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু তালেবকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) মন্ত্রণালয়ের ইউনিয়ন পরিষদ শাখা-১ এর সিনিয়র সহকারী সচিব মো. আবুজাফর রিপন স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনে এ সিদ্ধান্ত জানানো হয়।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরে জান্নাত রুমি চেয়ারম্যানকে বরখাস্তের আদেশ বিষয়টি নিশ্চিত করেছেন।

মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, কুড়িগ্রামের উলিপুর উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের চেয়ারম্যান আবু তালেব বাল্যবিয়ে নিরোধ আইন-২০১৭ অমান্য করে এক স্কুলছাত্রীর জন্ম তারিখ পরিবর্তন করে বিয়ে করেন বলে অভিযোগ উঠে। স্থানীয় তদন্তে অভিযোগের সত্যতা পাওয়া যায়। পরে জেলা প্রশাসক স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৪(১) অনুযায়ী উল্লেখিত ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেন। চেয়ারম্যান আবু তালেবের অপরাধমূলক কার্যক্রমের প্রেক্ষিতে তার দ্বারা ইউনিয়ন পরিষদে ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিতে সমীচীন নয় মর্মে সরকার মনে করে। বাল্যবিয়ে নিরোধ আইন-২০১৭ অমান্য করে জন্ম তারিখ পরিবর্তন করে স্কুলছাত্রীকে বিয়ে করায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৪(১) অনুযায়ী পদ থেকে চেয়ারম্যানকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।

গত ১ নভেম্বর ইউপি চেয়ারম্যান আবু তালেব তার ইউনিয়নের দোলন গ্রামের প্রতিবন্ধী বাচ্চু মিয়ার নবম শ্রেণির ছাত্রী বর্নিতা ওসমান বর্নিকে জন্ম সনদ জালিয়াতি করে বিয়ে করেন। বিষয়টি সামাজিক মাধ্যমে ভাইরালসহ বিভিন্ন মিডিয়ায় প্রকাশ হলে নড়েচড়ে বসে স্থানীয় প্রশাসন। পরে এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করে স্থানীয় প্রশাসন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh