চাল আত্মসাতের অভিযোগে ইউপি চেয়ারম্যান বরখাস্ত

ভিজিডির চাল আত্মাসাতের অভিযোগ প্রমাণিত হওয়ায় কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলার ছয়সূতী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মীর মো. মিজবাহুল ইসলামকে সাময়িকভাবে বরখাস্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

বিষয়টি নিশ্চিত করেছেন কুলিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুবাইয়াৎ ফেরদৌসী।

উপজেলা অফিস সূত্রে জানা যায়, ছয়সূতী ইউনিয়ন সংলগ্ন জিল্লুর রহমান স্মৃতি সংসদে ভিজিডি কর্মসূচির চাল আত্মসাতের উদ্দেশ্যে সংরক্ষণ করার খবর পেয়ে গত ২০১৯ সালের ২৭ মে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রট অভিযান পরিচালনা করে জিল্লুর রহমান স্মৃতি সংসদ থেকে ২১ বস্তা চাল জব্দ করে সংসদটি সিলগালা করে দেয়। পরবর্তীতে তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা কাউসার আজিজ উপজেলা কৃষি অফিসারকে আহ্বায়ক করে উপজেলা ত্রাণ ও পূণর্বাসন কর্মকর্তা এবং যুব উন্নয়ন কর্মকর্তাকে সদস্য করে তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেন। 

ঘটনার সত্যতা পেয়ে তদন্ত কমিটি প্রতিবেদন দাখিল করলে উপজেলা নির্বাহী কর্মকর্তা তদন্ত প্রতিবেদনটি কিশোরগঞ্জ জেলা প্রশাসক বরাবর প্রেরণ করেন। জেলা প্রশাসক ওই ইউপি চেয়ারম্যান মীর মো. মিছবাহুল ইসলামের বিরুদ্ধে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ অনুযায়ী ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেন। সুপারিশপত্র পেয়ে ভিজিডি কর্মসূচির খাদ্যশস্য বিতরণে অনিয়মের অভিযোগ তদন্তে প্রমানিত হওয়ায় জনস্বার্থে তার দ্বারা ইউনিয়ন পরিষদে ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয় মর্মে সরকার মনে করে, তাই ওই চেয়ারম্যান কর্তৃক সংঘটিত অপরাধমূলক কার্যক্রম পরিষদসহ জনস্বার্থের পরিপন্থি বিবেচনায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন- ২০০৯ এর ধারা ৩৪(১) অনুযায়ী স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সহকারী সচিব মো. আবু জাফর রিপন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে গত ১৫ ডিসেম্বর ছয়সূতী ইউপি চেয়ারম্যান মীর মো. মিছবাহুল ইসলামকে সাময়িকভাবে বরখাস্ত করেন।  

অভিযোগ অস্বীকার করে ছয়সূতী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মীর মো. মিজবাহুল ইসলাম বলেন, তিনি ভিজিডির চাল আত্মসাত করেননি। তিনি ষড়যন্ত্রের শিকার। এছাড়া এখনো তিনি বরখাস্ত করার আদেশের চিঠি পাননি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবাইয়াৎ ফেরদৌসীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বর্তমান চেয়ারম্যান সাময়িক বরখাস্ত হওয়ায় পরবর্তীতে চেয়ারম্যানের দায়িত্ব কে পালন করবেন, তা আজকালের মধ্যেই চিঠি আসবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //