তারের জঞ্জালে নষ্ট হচ্ছে রাজশাহীর সৌন্দর্য

রাজশাহী মহানগরীর সৌন্দর্য নষ্ট হচ্ছে বিদ্যুৎ, ইন্টারনেট ও স্যাটেলাইট ক্যাবল অপারেটরদের তারের জঞ্জালে। নগরের বিভিন্ন সড়ক ও গলিপথে বৈদ্যুতিক খুঁটি ও ল্যাম্পপোস্টে জড়িয়ে থাকা তারের জঞ্জালের কারণে আর্থিং, শর্ট সার্কিট হয়ে প্রায়ই ঘটছে অগ্নিকাণ্ডসহ দুর্ঘটনা। 

তারের জঞ্জাল কমাতে সিটি করপোরেশন কর্তৃপক্ষ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে বারবার নোটিস দিয়েও কোনো কাজ হচ্ছে না।

বাইরে থেকে আসা মানুষ রাজশাহী শহরের সৌন্দর্যের প্রসংশা করেন। কিন্তু সাম্প্রতিক সময়ে তারের জঞ্জাল শহরের সৌন্দর্য্য নষ্ট করছে। খুঁটিতে খুঁটিতে তারের জঞ্জাল। 

মহানগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বৈদ্যুতিক খুঁটি ও ল্যাম্পপোস্টে তারের জঞ্জাল ঝুলছে। ইন্টারনেট ও স্যাটেলাইট ক্যাবল অপারেটরদের তারের ভারে খুঁটিগুলো বিপজ্জনক হয়ে পড়েছে। মহানগরীর সাহেব বাজার, জিরোপয়েন্ট, আরডিএ মার্কেটের সামনে, মনিচত্বর, রাণীবাজার, আলুপট্টি, নিউ মার্কেট, বর্ণালী মোড়, শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান চত্বর, লক্ষীপুর মোড়, তালাইমারি, কোর্ট চত্বর, কোর্ট স্টেশন এলাকাসহ মহানগরীজুড়ে একইচিত্র। এসব তারের জঞ্জালে নগরের সৌন্দর্য্যহানি হচ্ছে, আবার এসবের কারণে বিভিন্ন সময়য়ে ঘটছে দুর্ঘটনা। তৈরি হয়েছে বড় দুর্ঘটনার আশঙ্কাও।

সরেজমিনে দেখা গেছে, রাজশাহী শহরের প্রতিটি বিদ্যুতের খুঁটিতে রয়েছে অবৈধ তার। এমনকি অনেক খুঁটির সাথে পাকিয়ে তৈরি হয়ে আছে তারের কুন্ডলী। এতো তারের জটলায় বোঝা মুশকিল যে কোনটি বিদ্যুতের আর কোনটি টেলিফোন, ইন্টারনেট বা ডিশের তার। কোন প্রতিষ্ঠানের তার কোনটি তাও সহজে নিশ্চিত হওয়া যায় না। অনেক খুঁটিতে আবার ঝুলছে ছেঁড়া তার। কোনোটি আবার ছিঁড়ে রাস্তায় লুটোপুটি খাচ্ছে। মহানগরীর প্রধান প্রধান সড়কসহ প্রায় সব অলিগলিতে যেদিকেই তাকানো যাবে দেখা যাবে বিদ্যুতের খুঁটিজুড়ে তারের জটলা। বিদ্যুতের তারের বদলে ডিশ ও ইন্টারনেট লাইনের তারই দখল করেছে খুঁটি। ডিশ ও ইন্টারনেট লাইনের কর্মীরা সংযোগ দিয়ে অপ্রয়োজনীয় তারগুলো রেখে যায় খুঁটিতে। বিদ্যুতের তারের সাথে এসব তার মিলেমিশে একাকার হয়ে গেছে। অতিরিক্ত এসব তার দুর্ঘটনার ঝুঁকি আরো বাড়াচ্ছে।

সংশ্লিষ্টরা বলছেন, শহরকে তারের জঞ্জাল থেকে মুক্ত করতে নগরে বিদ্যুৎলাইন এবং ইন্টারনেট ও স্যাটেলাইট ক্যাবল অপারেটরদের লাইন মাটির নিচে নেয়ার কাজটি করতে হবে। এই ভূগর্ভস্থ লাইন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করবে। পাশাপাশি সিস্টেম লস কমিয়ে রাষ্ট্র ও জনগণের উপকার করবে। ঝড়-বৃষ্টিতেও বিদ্যুৎ সংযোগ ব্যহত হবে না। একই সাথে মহানগরীর সৌন্দর্য্যহানিও হবে না।

নগর পরিকল্পনাবিদরা বলছেন, মাটির নিচে বিদ্যুতের তার নেয়া হলে অগ্নিকাণ্ডের ঘটনা কমে যাবে। প্রাকৃতিক দুর্যোগ ও বর্ষায় তার ছিঁড়ে পড়ার ভয়ও থাকবে না। নান্দনিক শহর গড়ে তুলতে তারের জঞ্জাল সরানো জরুরি।

মহানগরবাসী বলছেন, পরিস্কার-পরিচ্ছন্নতায় রাজশাহী দেশসেরা। আমার পরিচ্ছন্নতাই সবাই প্রশংসা করেন। এতে আমরা গর্বিত। কিন্তু যখন দেখি পরিচ্ছন্ন শহরের সৌন্দর্য্যহানি হচ্ছে তারের জঞ্জালের কারণে, তখন এটি আমাদের খারাপ লাগে। তারের জঞ্জাল ঝুঁকিপূর্ণও বটে। তারের জঞ্জালমুক্ত মহানগরী গড়তে এখই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বৈদ্যুতিক খুঁটিতে অবৈধভাবে তার লাগানোর বিষয়ে জানতে চাইলে নগরীর কেবল নেটওয়ার্ক প্রতিষ্ঠান স্পেস চ্যালেঞ্জের ব্যবস্থাপক আবদুল আওয়াল বলেন, আমরা যতটুকু সম্ভব সরিয়ে নিতে চেষ্টা করছি। তবে কিছু এলাকায় এখনো আছে। এগুলোও আমরা সরিয়ে নেবো।

ইন্টারনেট সংযোগ প্রদানকারী প্রতিষ্ঠান আম্বার আইটি রাজশাহী শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা রোকন আলী বলেন, এসব তার সম্পর্কে আমরা এরই মধ্যে নোটিস পেয়েছি। বিষয়টি নিয়ে আমরা কাজ চালিয়ে যাচ্ছি।

ইন্টারনেট সংযোগ প্রদানকারী আরেক প্রতিষ্ঠান লিংক থ্রি-এর রাজশাহী শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাবেদুল ইসলাম বলেন, বিষয়টি নিয়ে সিটি করপোরেশনের পক্ষ থেকে আমাদের নোটিস করা হয়েছিল। আমরা মেয়র মহোদয়কে নোটিসের জবাব দিয়েছি। তবে আমাদের পক্ষে সব এলাকার তার সরানো সম্ভব না।

এদিকে অবৈধ এসব তার বিদ্যুৎ সরবরাহেও বিঘ্ন ঘটাচ্ছে। নেসকো পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শিরিন ইয়াসমিন বলেন, বিদ্যুতের খুঁটিতে ইন্টারনেট বা ডিশের তার সবই অবৈধ। এগুলোতে আমাদের কাজেরও সমস্যা হচ্ছে, পাশাপাশি ঘটছে দুর্ঘটনা। তবে এগুলো অপসারণের জন্য আমাদের কোনো নির্দেশনা নেই। যদি আসে তাহলে আমরা করব।

এদিকে রাজশাহী সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ নূর-ই সাঈদ জানিয়েছেন, ইন্টারনেট ও স্যাটেলাইট ক্যাবল অপারেটরদের তারের জঞ্জাল সরাতে বারবার তাগিদ দিয়েছে রাজশাহী সিটি করপোরেশন কর্তৃপক্ষ। এরপরও তারের জঞ্জাল সরাচ্ছে না তারা। বিভিন্ন বিদ্যুতের খুটি ও ল্যাম্পপোস্টের সাথে অতিরিক্ত তার পেচিয়ে রাখছে ইন্টারনেট ও স্যাটেলাইট ক্যাবল অপারেটররা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //