পাবনার ফসলের মাঠে হলুদের সমারোহ

পাবনার ফসলের মাঠে হলুদ আর হলুদ। হলুদের সাথে মিতালী করে মধু সংগ্রহ করছে মৌমাছি চাষিরা। সরিষার বাম্পার আবাদ আর মধু সংগ্রহে কৃষকের মুখে হাসি। সরিষার হলুদ ফুলে মৌমাছির মিতালী আর মাঝে সারি সারি খেজুর-তাল গাছে যেন প্রকৃতি সেজেছে নতুন রূপে। 

পাবনা জেলার অধিকাংশ এলাকায় প্রাকৃতিক এসব দৃশ্য দেখে মনে হয় ‘যেন প্রকৃতি কন্যার গায়ে হলুদ’। পরিবার পরিজন নিয়ে ছবি ফ্রেমবন্দী করতে সবাই যেন হুমড়ে পড়ে হলুদের ওপর। অতিরিক্ত সরিষা উৎপাদন হবে বলে জানিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদফতর। 

উত্তরবঙ্গ মধু চাষী সমিতির সভাপতি মো. জাহাঙ্গীর আলম জানান, পাবনা সরিষা মধু আহরণ শুরু হয়েছে। এবার পাবনা ও চলনবিল এলাকায় সরিষা আবাদ বেশ বেশি। আবহাওয়া ভালো হওয়ায় সরিষা উৎপাদন বাড়বে পাশাপাশি মধু সংগ্রহ ও বাড়বে। এবার পাবনা জেলায় তিন/পাঁচশত মেট্রিকটন ও  চলন বিল এলাকায় এক হাজার থেকে ১৫’শ মেট্রিকটন মধু আহরণ হওয়ার সম্ভাবনা আছে।

পাবনা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মো. আব্দুল কাদের জানান, সরিষা উৎপাদনের জন্য পাবনা খুবই পরিচিত জেলা। এ জেলার অধিকাংশ এলাকায় সরিষা আবাদ বৃদ্ধির সাথে সাথে বেড়েছে মওসুম মৌচাষীদের তৎপরতা। এবার ৩২ হাজার ৫০০ হেক্টর জমিতে সরিষা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে সরিষা আবাদ লক্ষ্যমাত্রার চেয়ে বেশি হচ্ছে। আবহাওয়া উপযোগী হওয়ায় সরিষার উৎপাদন লক্ষ্যমাত্রার চেয়ে বেশি হবে।

তিনি বলেন, সরকারে সার্বিক সহযোগিতা রয়েছে সরিষা চাষিদের জন্য। সরিষা থেকে মধু সংগ্রহ একটি ব্যাপক লাভজনক কাজ। সরষের হলুদ ফুলের রাজ্যে মাঠে মাঠে বিভিন্ন এলাকা থেকে এসে মধু সংগ্রহে ব্যস্ত সময় কাটাচ্ছেন মৌচাষীরা। 

আব্দুল কাদের আরো জানান, রোপা-আমন দ্রুত কেটে সরিষা আবাদ করা হয়েছে। সরিষা সংগ্রহ কেটে বোরো চাষ করা হবে। এতে জমির ব্যবহার বৃদ্ধি পায়। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //