মহেশপুরের কমলা বাগান

ঝিনাইদহের মহেশপুর উপজেলার একটি গ্রামের নাম চাপাতলা। ভারত সীমান্ত থেকে মাত্র ৪০০ গজ দূরে এই এলাকা। সেই গ্রামের একটি মাঠে দার্জিলিংয়ের কমলা বাগান করে আলোড়ন সৃষ্টি করেছেন রফিকুল ইসলাম।

রফিকুলের বাগানে গিয়ে দেখা যায়, মেন্ডারিন ও দার্জিলিং দুই জাতের কমলা। বাগানে দর্শনার্থীর ভিড়। কেউ ঘুরে ঘুরে দেখছেন, কেউ আবার সেলফি তুলছেন। তবে অনেক মানুষের ভিড় সামলাতে সেই বাগানে আবার সিসি ক্যামেরাও চালু করেছেন নার্সারি মালিক। এই বাগানের ফল ছেঁড়া নিষেধ থাকলেও আগত দর্শনার্থীদের কমলা খাওয়ার ব্যবস্থা রেখেছেন তিনি। বাগানের প্রায় গাছেই সবুজ-হলুদ কমলা ঝুলে আছে। কমলা সাধারণত আমাদের দেশে কমলার চাষ খুবই কম। যেমন দেখতে আবার স্বাদে ও রসে টইটুম্বর। মহেশপুর উপজেলার চাপাতলা গ্রামের নার্সারি মালিক রফিকুল ইসলাম একই এলাকার আইনুদ্দীন ম-লের ছেলে।

রফিকুল ইসলাম জানান, ছোট নার্সারির ব্যবসা ছিল আমার। দুই মেয়ে ও এক ছেলে নিয়ে কষ্টেই দিন পার হতো। সংসারের অভাব ঘোঁচাতে ধারদেনা করে বছর চারেক আগে ভারতের দার্জিলিং গিয়ে কমলা বাগান ঘুরে ফেরার সময় কিছু কমলা ও মাল্টার চারা কিনে আনি। এরপর আবার চাপাতলা গ্রামে অন্যের কাছ থেকে কয়েক বিঘা জমি লিজ নিয়ে সেই জমিতে কমলা ও মাল্টার চাষ শুরু করি। তবে কয়েক বছর পরে আমাকে পেছনে ফিরে তাকাতে হয়নি। প্রায় তিন লাখ টাকা খরচ হয়েছিল তার। এই জমি থেকে ১০ লাখ টাকার মাল্টা ও কমলা বিক্রি করেছেন তিনি। পাঁচ বছর পর একটি গাছ ফল ধরার জন্য পরিপূর্ণতা লাভ করে। প্রতিটি গাছ থেকে ১২-১৫ বছর পর্যন্ত ভালোভাবে ফল পাওয়া যাবে।

কুমারখালী থেকে আকতার হোসেন বাবুল নামে এক দর্শনার্থী বলেন, পরিবার পরিজন নিয়ে এই কমলা বাগানের কথা শুনে এসেছি। দূর থেকে হলুদ কমলা দেখতে অনেক ভালো লাগছে। আমরা আগে ভারতের দার্জিলিংসহ বিভিন্ন দেশের কমলা বাগানের কথা শুনেছি, কিন্তু দেখিনি। এখন আমাদের দেশেই কমলা চাষ হচ্ছে। এটি খুব ভালো উদ্যোগ। পরিবার পরিজন নিয়ে এই বাগান পরিদর্শন করে অনেক ভালো লাগছে।

মহেষপুর উপজেলার সরূপপুর ইউনিয়নের উপসহকারী কৃষি অফিসার রবিউল কবীর পল্লব বলেন, আমি বিভিন্ন ভিজিটর নিয়ে রফিকুলের কমলার বাগান পরিদর্শন করেছি। সবাই বলছে, দার্জিলিংয়ের থেকে এই কমলা অনেক ভালো। আমরা জানতাম পাহাড়ি অঞ্চলে কমলা ভালো হয়; কিন্তু মহেশপুর উপজেলার এই বেলে-দোঁআশ মাটিতেও অনেক ভালো কমলা হয়েছে। কমলাতে মাছি পোকা এড়াতে পরামর্শ দেওয়াসহ তাকে আমরা কৃষি বিভাগের পক্ষ থেকে বিভিন্ন ধরনের সহযোগিতার করে থাকি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : ঝিনাইদহ

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //