অপরিকল্পিত খাল খননে সড়ক ভাঙার আশঙ্কা

পটুয়াখালীর বাউফলে পাউবোর বিরুদ্ধে পরিকল্পনা ব্যতিত খাল খননের অভিযোগ উঠেছে। খননের ফলে সড়ক ভেঙে খালে নিমজ্জিত হওয়ার আশঙ্কা করা হয়েছে।

নিয়ম-নীতি ও পরিকল্পনা বহির্ভূত খনন প্রসঙ্গ অস্বীকার করে পটুয়াখালী পাউবোর বাউফল সার্কেল উপ-বিভাগীয় প্রকৌশলী রেজা আহম্মেদ বলেন, ‘কিছু স্থানে মাটি কমছিল, তা সরেজমিন করে সঠিক ব্যবস্থাপনায় কাজ করা হচ্ছে। সড়ক ভাঙার কোনো আশঙ্কা নাই। ব্যক্তিগত জমি থেকে কোনো প্রতিষ্ঠান উচ্ছেদ করার সুযোগ পাউবোর নাই। যা হচ্ছে, সঠিক প্রক্রিয়ায় হচ্ছে।’

সংশ্লিষ্ট এলাকাবাসীর অভিযোগ, খালটির বিভিন্ন অংশে অবৈধভাবে একাধিক ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠলেও তা উচ্ছেদ না করে সড়কের কোলঘেঁষে খননকাজ করা হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে এলাকাবাসী বলেন-পাউবোর নির্দেশে ঠিকাদার খাল খনন করছে এটা আনন্দের কথা; কিন্তু সড়ক ঘেঁষে খাল খনন করায় সড়কের যাতায়াত করা যানবাহনগুলো প্রতিনিয়ত দুর্ঘটনার শিকার হবে এটি নিশ্চিত। খননকৃত ১২ কিলোমিটার দৈর্ঘ্য খনন স্থানের কোনো কোনো স্থানে এক ফুট জায়গাও রাখা হয়নি। ফলে উন্নয়নের বদলে ক্ষতির পরিমাণ বেশি হয়ে গেল। ধূলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনিচুর রহমান রব বলেন-ঠিকাদার যেখানে খাল খনন করছে তা সব আমার এবং মানুষের ব্যক্তিগত জমি। বাধা দিলে আমি দেব।

পটুয়াখালী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী খান মোহাম্মদ ওয়ালিউজ্জামান এ প্রসঙ্গে বলেন-খননকৃত খালের কোনো কোনো স্থানে খনন নিয়ে একটু ঝামেলার সৃষ্টি হচ্ছে বলে আমাকে অবহিত করা হয়েছে। তবে সড়কের কোনো ক্ষতি না হয় সেটা মাথায় রেখে কাজ বাস্তবায়নে আমি ঠিকাদারসহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //