ঘুঁটে বিক্রি করে সংসার চালান রোকসানা

পঁচিশ বছর বয়সী রোকসানা বেগম। নদী ভাঙনের ফলে ভিটে-মাটি হারিয়ে রায়াত থাকছেন লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার চরকাচিয়া এলাকায় দাদন মোল্লা নামে এক ব্যক্তির ভিটিতে। অসুস্থ স্বামী, দুই ছেলে, এক মেয়ে ও ষাটোর্ধ্ব শ্বশুর-শাশুড়িকে নিয়েই রোকসানার সংসার। পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি তার স্বামী রশিদ ছৈয়াল অসুস্থতার কারণে মাছ ধরতে যেতে পারছেন না। ফলে সংসার চালাতে গিয়ে তাকে হিমশিম খেতে হচ্ছে।

কেমন আছেন জানতে চাইতেই দীর্ঘশ্বাস ফেলে রোকসানা জানান, দ্বিতীয় শ্রেণি পর্যন্ত পড়াশোনার পর অভাবের কারণে তার বাবা-মা তাকে বিয়ে দিয়ে দেন। এখন ভালোও বুঝেন না, মন্দও বুঝেন না।

তিনি আরও জানান, অভাব অনটনের সংসার। তার দুই ছেলে ও এক মেয়ে গাছের চিকন ডাল ও ধৈঞ্চা খুঁজতে সকালে বের হয়, ফেরে দুপুরে। তারা পড়াশোনা করে কিনা জানতে চাইলে তিনি জানান, ঠিক করে খাওয়া আর পরার কাপড় দিতেই খুব কষ্ট হয়, পড়ালেখা করবে কিভাবে?

গোবরের ঘুঁটেকে স্থানীয়রা গোসি, লুতা, মুইট্টা হিসেবে চেনেন। রোকসানা জানান, প্রতিদিন তার শাশুড়ি আশপাশের বাড়ি থেকে সকালে গোবর সংগ্রহ করে আনেন। তিনি অন্যের বাড়িতে ঝিয়ের কাজ করেন। দুপুরে তার সন্তানরা গাছের চিকন ডাল ও ধৈঞ্চা কুড়িয়ে নিয়ে আসে। পরে তিনি দুপুরে বাড়ি ফিরে শাশুড়ির সঙ্গে বাড়ির পাশে গোবরের ঘুঁটে তৈরি করেন। প্রতিদিন ৪০ থেকে ৫০টা ঘুঁটে তৈরি করতে পারেন। আর তা রোদে শুকিয়ে বিক্রি করতে তিন থেকে চার দিন সময় লাগে। ১০ থেকে ১২টি ঘুঁটে দিয়ে আঁটি বাধা হয়। প্রতি আঁটি বিক্রি হয় ২৫ থেকে ৩০ টাকা। মূলত এই গোবরের ঘুঁটের আঁটি বিক্রির টাকা দিয়েই কোনোভাবে সংসার চলে রোকসানার।

শুধু রোকসানাই নয় এ গ্রামে এমন অনেক নারীর দেখা মিলেছে, যারা গোবরের ঘুঁটে (লাকড়ি) তৈরি করে সংসার চালাচ্ছেন। এসব এলাকার প্রতিটি বাড়ির যেদিকে চোখ যায় সেদিকেই দেখা মেলে গৃহবধূরা গোবরের লাকড়ি ও ঘুঁটে তৈরিতে ব্যস্ত সময় পার করছেন।

রায়পুর উপজেলার দক্ষিণ চরবংশী ইউনিয়নের চেয়ারম্যান মিন্টু ফরাজী জানান, অস্বচ্ছল পরিবারের পাশাপাশি গ্রামের অনেক স্বচ্ছল পরিবারও রয়েছেন, যারা গবাদি পশুপালন করে একদিকে জ্বালানি চাহিদা মেটাচ্ছেন, অন্যদিকে ঘুঁটে বিক্রি করে ঘোরাচ্ছেন ভাগ্যের চাকা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : লক্ষ্মীপুর

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //