কোমর তাঁতে বম নারীরা

কোমর তাঁতে কাপড় বুনে পরিবারে বাড়তি আয় করে স্বচ্ছলতা ফেরাচ্ছেন বান্দরবানে বম জনগোষ্ঠীর নারীরা। তাদের প্রত্যেক ঘরে কেউ না কেউ কোমর তাঁতে কাপড় বুনছেন সারাবছর।

পার্বত্য অঞ্চলে আগে ১১টি পাহাড়ি জনগোষ্ঠীর নিজস্ব আদলে কোমর তাঁত বুনলেও কেবল বম নারীরা এর ঐতিহ্য ধরে রেখেছেন। পাশাপাশি কোমর তাঁত বুনে শীতের কাপড় বিক্রি করে নতুন বাড়তি আয়ের বেছে নিয়েছেন তারা। বান্দরবান সদর থেকে পাঁচ কিলোমিটার দূরে অবস্থান লাইমি পাড়া ও ফারুক পাড়ার। এ দুই পাড়ায় মূলত বম জনগোষ্ঠীর দুই শতাধিক পরিবার বসবাস করে। এই শীত মৌসুমে ঘরে ঘরে বম নারীরা বুনছেন কোমর তাঁত। তৈরি করছেন ছোট-বড় সাইজের বিভিন্ন মানভেদে কম্বল, মাফলার ও চাদর।
লাইমি পাড়ার বাসিন্দা জিংরুন বম জানান, একটি বড় চাদর তৈরি করতে দুই দিন লাগে। এরকম বড় চাদর সপ্তাহে ৩টি বানানো যায়। ওই বড় চাদর থেকে আবার দুটি বানানো হয়। পরে পাইকার ব্যবসায়ীরা এসে সংগ্রহ করে নিয়ে যান।

কোমর তাঁত দিয়ে দীর্ঘদিন ধরে কম্বল তৈরি করছেন একই পাড়ার বাসিন্দা জিংলিমময় বম। তার কাছে বড় ও পাতলা দুই ধরনের কম্বল পাওয়া যায়। তিনি বলেন, দুই কেজি সূতায় একটি বড় কম্বল হয়। সময় লাগে ৩ দিন এবং দেড় কেজি সুতা দিয়ে হয় একটি পাতলা কম্বল। সেটি বানাতে লাগে দু’দিন।

এদিকে কোমর তাঁতে বানানো এই সব শীতের কাপড় আবার পাইকারি দরে সংগ্রহ করে বিক্রি করছেন এই বম নারীরাই। পর্যটন কেন্দ্র শৈলপ্রপাত, চিম্বুক পাহাড় ও নীলাচলে খুপরি দোকান সাজিয়ে খুচরা বিক্রি করতে দেখা যায় তাদের। এ ছাড়া শহরে বিভিন্ন বার্মিজ মার্কেটে ও দোকানেও পাওয়া যায় বম নারীদের বানানো এসব কম্বল, মাফলার ও চাদর।

শৈলপ্রপাতে দোকানি লিলি বম ও জিংসিয়াম কিম বম জানান, পর্যটক বেশি হলে বিক্রিও বেশি হয়ে থাকে। মূলত পর্যটকদের ঘিরে কোমর তাঁতে বানানো শীতের কাপড়ের ব্যবসা হয় বলে জানান তারা। লাইমি পাড়ার ৮৬ পরিবারে প্রত্যেকের ঘরে কেউ না কেউ কোমর তাঁত দিয়ে শীতের কাপড় তৈরি করেন বলে জানান পাড়ার কার্বারি (গ্রাম প্রধান) হাওলিয়ান বম।

হাওলিয়ান বম জানান, বম সমাজে পুরুষের পাশাপাশি নারীরা খুবই পরিশ্রমী হয়ে থাকে। তারা সারাবছর বাগান ও ক্ষেত খামারেও কাজ করে। এর বাইরেও বম নারীরা কোমর তাঁতে কাপড় বানাতে পারদর্শী। এগুলো করে পরিবারে বাড়তি আয় জোগান দিচ্ছেন তারা। বিভিন্ন বম পাড়াতে এখনো কোমর তাঁতে কাপড় তৈরির প্রচলন রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : বান্দরবান

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //