মানিকগঞ্জে শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার শিক্ষা কর্মকর্তা জালাল উদ্দিনের বিরুদ্ধে ঘুষ, দুর্নীতি ও বিভিন্ন অনিয়মের অভিযোগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বরাবর লিখিত অভিযোগ করেছেন দক্ষিণ চাঁদপুর-২ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহ-সভাপতি মো. সামসুল হক।

লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, ২০১৯-২০২০ অর্থবছরে বিদ্যালয়ের অস্থায়ী টিনসেড ঘর নির্মাণের জন্য তিন লাখ টাকা অনুমোদন হয়েছিল। এই কাজের বিপরীতে শিক্ষা অফিসার বিশ হাজার টাকা ঘুষ দাবি করেন। পরবর্তীতে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের মাধ্যমে ১০ হাজার টাকা ঘুষ প্রদান করলে তিনি কাজের ছাড়পত্র দেন।

২০১৮-২০১৯ অর্থ বছরে স্লিপ, রুটিন মেন্টেনেস প্রাক প্রাথমিক মালামাল ক্রয়ের জন্য ৯ হাজার টাকা ঘুষ দিতে হয়। ২০১৯-২০২০ অর্থ বছরেও স্লিপ, প্রাক প্রাথমিক মালামাল ক্রয়ের জন্য তিন হাজার টাকা ঘুষ দিতে হয়েছে। এছাড়াও অশোভন আচরণ, বদলি বাণিজ্য ও শিক্ষকদের মধ্যে সুক্ষ্ম কৌশলে গ্রুপিং তৈরি করে বহাল তবিয়তে এসব অবৈধ কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন তিনি।

এ বিষয়ে অভিযুক্ত হরিরামপুর উপজেলা শিক্ষা কর্মকর্তা জালাল উদ্দিনের সাথে কথা বলতে তার কার্যালয়ে গেলে তিনি কোনো উত্তর না দিয়ে চলে যান। পরে তার ব্যবহৃত মোবাইলে কল ও এসএমএস করেও কোনো বক্তব্য পাওয়া যায়নি। 

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাপস কুমার অধিকারী এ বিষয়ে বলেন, জালাল উদ্দিনের বিষয়ে অভিযোগের বিষয়ে শুনেছি। একজন শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে এমন অভিযোগ অত্যন্ত নিন্দনীয়। এখনো কোন লিখিত অভিযোগ আমার কাছে আসেনি, অভিযোগ পেলে অথবা উপর থেকে তদন্তের নির্দেশ পেলে তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেয়া হবে। শিক্ষা অফিসে কোনো দুর্নীতিই সহ্য করা হবে না। 

এর আগে সুনামগঞ্জের ধর্মপাশা ও মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় থাকাকালীনও শিক্ষা কর্মকর্তা জালাল উদ্দিনের বিরুদ্ধে ঘুষ, দুর্নীতিসহ নানা অভিযোগ উঠে; যা নিয়ে সে সময় বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়। এর জের ধরে ২০১৮ সালের ৩০ অক্টোবর স্থানীয় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতনের বাসায় অভিযোগকারীদের নিয়ে সালিশ বসলে সেখানে সব দোষ স্বীকার করে মুচলেকা দিয়ে রক্ষা পান তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //