টঙ্গীতে বেক্সিমকোর ওয়্যারহাউসে করোনার ৫০ লাখ টিকা

গাজীপুরের টঙ্গীতে বেক্সিমকো ফার্মাটিউক্যালস লিমিটেডের নিজস্ব ওয়্যারহাউসে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকা উদ্ভাবিত করোনাভাইরাসের ৫০ লাখ টিকার প্রথম চালান এসে পৌঁছেছে। 

আজ সোমবার (২৫ জানুয়ারি) দুপুর ১টার দিকে পুলিশ প্রহরায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে টিকার এ চালান বেক্সিমকোর বিশেষায়িত ভ্যানে করে ওয়্যারহাউসে নিয়ে আসা হয়। 

বেক্সিমকো কর্তৃপক্ষ জানায়, সকাল ১১টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভারত থেকে অক্সফোর্ডের টিকার প্রথম চালান এসে পৌঁছে। সেখানকার আনুষ্ঠানিকতা শেষে বিশেষায়িত ভ্যানে করে টিকাগুলো পুলিশ প্রহরায় টঙ্গী চেরাগ আলী এলাকায় অবস্থিত বেক্সিমকো ফার্মার ওয়্যারহাউসের উদ্দেশে রওনা দেয়। পরে দুপুর ১টার দিকে টিকা বহনকারী নয়টি বিশেষায়িত ভ্যান ওয়্যারহাউসে এসে পৌঁছে। পরে সেখান থেকে টিকাগুলো সংরক্ষণের জন্য বেক্সিমকো ফার্মার ভেতরে নেয়া হয়।


বেক্সিকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চিফ অপারেটিং অফিসার রাব্বুর রেজা জানান, যথাযথ নিয়ম মেনে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে টিকার প্রথম ডোজ এসে পৌঁছলে কারখানার নিজস্ব পরিবহনে টঙ্গীর ওয়্যারহাউসে আনা হয়েছে। এখানে স্বাভাবিক পরিস্থিতে আসতে ৭/৮দিন সময় লাগবে। এরপর সরকারের নির্দেশে বিভিন্ন জেলায় নিজস্ব ভ্যানে যথাযথ সংরক্ষণের মাধ্যমে পৌঁছে দেয়া হবে। 

তিনি আরো বলেন, টঙ্গীর বেক্সিমকো কারখানায় ১৫ মিলিয়ন (ভ্যাকসিন) ভায়াল ধারণ ক্ষমতা বিশিষ্ট দুইটি ওয়্যারহাউস রয়েছে। ২ থেকে ৮ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় এ ভ্যাকসিন সংরক্ষণ করতে হয়। বিশেষায়িত এ ওয়্যার হাউসে নির্ধারিত তাপমাত্রাসহ বিশেষ পরিবেশ মেনটেইন করা হচ্ছে। শুধু ওয়্যারহাউসেই নয়, পরিবহনের সময় ভ্যানেও ওই পরিবেশ ও তাপমাত্রা বজায় রাখা হচ্ছে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //