দুই দশক পর হত্যা মামলার রায়, আসামির যাবজ্জীবন

যশোর সদরের বাহাদুরপুর গ্রামের শাহাদৎ হোসেন হত্যা মামলায় আসামি হারুনার রশীদকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ড দিয়েছেন আদালত। হত্যার সাথে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত না হওয়ায় জাকির হোসেনকে খালাস দেয়া হয়েছে।

দীর্ঘ ২০ বছর পর যশোরের বিশেষ দায়রা জজ ও স্পেশাল জজ (জেলা ও দায়রা জজ) আদালতের বিচারক মোহাম্মদ সামছুল হক বুধবার (২৭ জানুয়ারি) এক রায়ে এ সাজা দিয়েছেন। সাজাপ্রাপ্ত হারুনার রশীদ বাহাদুরপুর গ্রামের আব্দুল ওহাব মোল্লার ছেলে।

মামলার অভিযোগ সূত্রে জানা গেছে, ২০০০ সালের ২৯ আগস্ট রাত ৯টার দিকে শাহাদৎ হোসেন বাহাদুরপুর হাইস্কুলের সামনে একটি চায়ের দোকান থেকে চা পান করে বাড়ির উদ্দেশে রওনা হন। পথিমধ্যে নাজির মতিউর রহমানের বাড়ির সামনে পৌঁছলে অপরিচিত ব্যক্তিরা তার গতিরোধ করে কোপাতে থাকে। এ সময় শাহাদৎ হামলাকারীদের একটি দা কেড়ে নিয়ে দৌড় দিয়ে মতিউর রহমানের উঠানে গিয়ে পড়ে যান। মতিউর রহমানের বাড়ির লোকজন শাহাদৎকে উদ্ধার করে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে নিয়ে যান। হাপাতালের জরুরি বিভাগের চিকিৎসক শাহাদৎকে মৃত ঘোষণা করেন।

এ ব্যাপারে নিহত শাহাদতের দুলাভাই ফজলুর রহমান বাদী হয়ে পরদিন কোতয়ালি থানায় অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে হত্যা মামলা করেন। হত্যার সাথে জড়িত সন্দেহে হারুনার রশীদকে পুলিশ আটক করে আদালতে সোপর্দ করলে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেইয় আসামি। আসামিদের দেয়া তথ্য ও সাক্ষীদের বক্তব্যে হত্যার সাথে জড়িত থাকায়  হারুনার রশীদ ও জাকির হোসেনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দেন তদন্তকারী কর্মকর্তা এসআই লিয়াকত আলী। হত্যার সাথে জড়িত থাকার প্রমাণ না পাওয়ায় ওই সময় আটক আরমান আলী ও মাহমুদুর রহমানের অব্যাহতির আবেদন করা হয়। 

এ মামলার দীর্ঘ সাক্ষ্য গ্রহণ শেষে আসামি হারুনার রশীদের বিরুদ্ধে হত্যার অভিযোগ প্রমাণিত হওয়ায় বিচারক তাকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড, ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ৬ মাসের সশ্রম কারদণ্ডের আদেশ দিয়েছেন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //