শেখ হাসিনা কৃষক দরদি: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তরিকভাবে কৃষকের কল্যাণে, কৃষির কল্যাণে কাজ করেন। তিনি কৃষির প্রতি দরদি একজন মানুষ। তার পিতাও ছিলেন কৃষক দরদি মানুষ।

বুধবার (২৭ জানুয়ারি) বিকেলে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক পঞ্চগড়ের দেবীগঞ্জে প্রজনন বীজ উৎপাদন কেন্দ্রের আয়োজনে অনুষ্ঠিত এক কৃষক সমাবেশে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু সব সময় কৃষক-কৃষির উন্নয়নে কাজ করেছেন। কৃষকের বঞ্চনা নিয়ে কাজ করেছেন, কৃষকের দুঃখ-দুর্দশা নিয়ে কথা বলেছেন। তার কন্যাও কৃষির জন্য অনেক কিছু করছেন।

আজকের সমাবেশে উপস্থিত থাকতে পেরে মন্ত্রী নিজের ভালো লাগার কথা জানাতে গিয়ে বলেন, আমাদের বিজ্ঞানীরা ঢাকা থেকে এসে কত উঁচু মানের কাজ করছেন এই প্রজনন বীজ উৎপাদন কেন্দ্রে। আপনারাও তাদের সহযোগিতা করেন। এজন্য আমি অত্যন্ত আনন্দিত।

কৃষিমন্ত্রী বলেন, দেবীগঞ্জের প্রজনন বীজ উৎপাদন কেন্দ্রে গবেষণা করে উন্নত জাত উদ্ভাবন করে সারাদেশে ছড়িয়ে দেয়া হচ্ছে। এটা দেবীগঞ্জবাসীর গর্ব।

মন্ত্রী বলেন, আগে কৃষি এদেশে উন্নত ছিল না। কৃষি ছিল খুবই অবহেলিত। কিন্তু মাননীয় প্রধানমন্ত্রী ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার সময় তিনি কৃষির উপর সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন। তিনি সারের দাম কমিয়েছেন, কৃষি ঋণ বাড়িয়েছেন। কৃষি আর কৃষকের উন্নতির জন্য তিন হাজার কোটি টাকার প্রকল্প হাতে নেয়া হয়েছে। এই বরাদ্দ থেকে কৃষি যন্ত্র ক্রয়ে কৃষকদের ভর্তুকি দেয়া হচ্ছে। প্রধানমন্ত্রী এজন্য সবসময় বলেন, বাংলাদেশের উন্নয়ন করতে হলে আগে কৃষির উন্নতি করতে হবে।

তিনি বলেন, গত নির্বাচনে আমরা স্লোগান দিয়েছিলাম আমার গ্রাম আমার শহর। আমরা গ্রামকে শহর করতে চাই। তার জন্য বিদ্যুৎ দিয়েছি। বিদ্যুৎ এখন বাংলাদেশে উদ্বৃত্ত, রাস্তা-ঘাট করেছি, চার লেন রাস্তা হচ্ছে, আমরা পদ্মা সেতু করেছি দেশের টাকায়। উদ্বৃত্ত বিদ্যুতে আমরা শিল্প কারখানা করব। যে শিল্পকারখানায় আমাদের তরুণদের কর্মসংস্থান হবে।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিউটের মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলামের সভাপতিত্বে দেবীগঞ্জ প্রজনন বীজ কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা দীপঙ্কর বর্মন অনুষ্ঠান সঞ্চালনা করেন। অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. মেসবাহুল ইসলাম, বিএডিসির চেয়ারম্যান মো. সায়েদুল ইসলাম, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান কৃষিবিদ ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক কৃষিবিদ ডা. মো. আসাদুল্লাহ, জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ, ইউএনও প্রত্যয় হাসান, উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মালেক চিশতী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি গিয়াস উদ্দিন চৌধুরীসহ উপজেলা ও পৌরসভা আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //