শখের মাল্টা এখন চাষ হচ্ছে বাণিজ্যিকভাবে

জেলায় এক সময় শখের বশে চাষ করলেও এখন মাল্টা বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে। মাল্টার এ বাণিজ্যিক চাষ দিন পর দিন বৃদ্ধি পাচ্ছে। মাল্টা চাষে উৎপাদন খরচ কম ও রোগবালাই কম হওয়ায় আর্থিকভাবে লাভবান হচ্ছেন চাষিরা। 

লালমনিরহাট জেলা সদর, আদিতমারী ও পাটগ্রাম উপজেলায় গড়ে ওঠেছে ছোট-বড় প্রায় অর্ধশতাধিক মাল্টা বাগান। এখানকার মাল্টা খেতে সুস্বাদু হওয়ায় এর চাহিদাও বেশি। সরাসরি বাগান থেকেই কিনে নিয়ে যান ব্যবসায়ীরা।

স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে সরবরাহ করা হচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে। আর এ মাল্টা বাগান নতুন করে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করছে।


লালমনিরহাট জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক জানান, স্থানীয় অর্থনীতিকে সমৃদ্ধ করার পাশাপাশি মানুষের পুষ্টি চাহিদা পূরণে মাল্টা চাষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। জেলার মাটি ও আবহাওয়া উপযোগী হওয়ায় জনপ্রিয় হয়ে উঠছে মাল্টা চাষ। চাষিদের আগ্রহী করে তুলতে মরামর্শ দিয়ে সহযোগিতা করা হচ্ছে। 

জেলার পাটগ্রাম উপজেলার ধবলসুতি এলাকায় আহসানুল হক বিপুল নামে এক যুবক ব্যক্তিগত উদ্যোগে প্রায় আট একর জমিতে লাগিয়েছেন এক হাজার ৩০০ মাল্টা গাছ। এটিই জেলার সর্ববৃহৎ মাল্টা বাগান। সদর উপজেলার মহেন্দ্রনগর ইউনিয়নের হাঁড়িভাঙ্গা এলাকায় একরামুল নামে এক যুবক ছয় একর জমি লিজ নিয়ে বিশাল আকারের মাল্টা চাষ করছেন। জেলার উপজেলার সারপুকুর ইউনিয়নের টিপারবাজার এলাকার আবু তাহের (৪০) সাত বিঘা জমিতে মাল্টা বাগান করেছেন। 

এছাড়াও জেলার বিভিন্ন স্থানে গড়ে ওঠেছে ছোট-বড় প্রায় অর্ধশতাধিক মাল্টা বাগান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //