‘বিল্ডিং ঘরে থাকমু জীবনে স্বপ্নও দেহি নাই’

পাবনা সদর উপজেলার চর আশুতোষপুরের বন্যা নিয়ন্ত্রণ বাঁধে আশ্রয় নেওয়া বিধবা রাশিদা খাতুন (৭০) ভিক্ষে করে দিন চালান। জগৎ সংসারে তার কেউ নেই। মাসে আয় এক হাজার টাকা। পলিথিনে মোড়ানো খুপড়ি ঘরে বসবাস করেন।

মুজিববর্ষ উপলক্ষে এবার তিনি একটি বিল্ডিং ঘর পাচ্ছে। চোখে-মুখে তার আনন্দের শেষ নেই। শুধু রাশিদা খাতুনই নন একই এলাকার মমতাজ বেগম (৬৫), সামেলা খাতুন, মর্জিনা খাতুন, বিধবা ইয়াসমিন খাতুন বাছিরুন বেওয়া, তজেম আলী, সামু মণ্ডলসহ অনেকই মুজিব জন্মশতবর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে সারাদেশের মতো পাবনায় ১ হাজার ৮৬ ভূমিহীন ও গৃহহীন পাচ্ছেন ‘স্বপ্নের নীড়’।

প্রায় ১৯ কোটি টাকা ব্যয়ে প্রথম পর্যায় গৃহহীনদের মাঝে দুই শতক জমিসহ ঘর হস্তান্তর করা হবে বলে জানান সংশ্লিষ্টরা।

পাবনা জেলা প্রশাসন সূত্রে জানা যায়, মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে পাবনা জেলার ৯ উপজেলার ১ হাজার ৮৬টি গৃহহীন পরিবার আশ্রয়ণ প্রকল্পে দুই শতক জমিসহ সেমিপাকা ঘর পাবে। ঘরগুলো যাতে টেকসই এবং মানসম্মত হয় সেজন্য জেলা ও উপজেলা পর্যায়ের মনিটরিং কমিটি নিয়মিত তদারকি করছেন। ইতিমধ্যে ঘরগুলো নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে।

পাবনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিনা আক্তার রেইনা জানান, মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে গৃহহীনদের এ সব ঘর প্রদান করা হচ্ছে।

পাবনা জেলা প্রশাসক কবীর মাহমুদ জানান, প্রধানমন্ত্রীর অঙ্গীকার মুজিববর্ষে একটি মানুষও গ্রহহীন থাকবে না। এ ঘোষণা বাস্তবায়নের লক্ষ্যে এই কার্যক্রম। প্রকৃত ভূমিহীন ও গৃহহীনরাই পাবেন এ ঘরগুলো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : পাবনা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //