কাজ শেষ না হতেই উঠে যাচ্ছে রাস্তার কার্পেটিং

রাজশাহীর পুঠিয়া পৌরসভা এলাকার বিভিন্ন সড়ক পুনরায় নির্মাণের সময় ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। 

এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করে বলেন, পৌর প্রকৌশলীর গাফলতিতে ঠিকাদারী প্রতিষ্ঠান সড়কের কার্পেটিংয়ে অতি নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করেছেন। যার কারণে সপ্তাহ না ঘুরতেই সড়কের অধিকাংশ স্থানে কার্পেটিং উঠে যাচ্ছে।

পৌরসভা অফিস সূত্রে জানা গেছে, ২০১৯-২০ (অর্থ বছর) এ আইইউআইডিপির অধিনে বিভিন্ন ওয়ার্ড মিলে চার কিলোমিটার সড়ক সংস্কার ও পাঁচটি স্থানে রিটানিং ওয়াল নির্মাণের জন্য প্রায় তিন কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। আর ওই নির্মাণ কাজ করেন নাটোর জেলার গোলাপ কনস্ট্রাকশন ঠিকাদারি প্রতিষ্ঠান।

মাজেদুর রহমান নামে এক পৌরবাসী বলেন, গত ১০ দিন থেকে পৌরসভার বিভিন্ন সড়কের কার্পেটিংয়ের কাজ চলছে। অথচ ওই সড়কগুলোতে গত দেড় বছর আগেই কার্পেটিংয়ের কাজ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু বর্তমানে প্রকৌশলীর মদদে ঠিকাদারের লোকজন সড়কে নিম্নমানের পাথর ও বিটুমিন দিয়ে নির্মাণ কাজ করেছে। কোথাও কোথাও বিটুমিন কম দিয়ে পোড়া মবিল বেশি ব্যবহার করেছেন। যার কারণে সড়ক কার্পেটিংয়ের সপ্তাহ না ঘুরতেই বেশিরভাগ স্থানে আবারো পূর্বের অবস্থায় ফিরে আসছে।

নাম প্রকাশ না করা শর্তে পৌরসভার সাবেক এক কাউন্সিলর বলেন, গত ৫ বছরে পৌরসভার প্রকৌশলীর গাফলতিতে এলাকায় যত নির্মাণ কাজ হয়েছে তার বেশিরভাগই অনিয়ম হয়েছে। কোনো কাজ শতভাগ হয়নি। আইইউআইডিপির ওই কাজটি প্রায় দুই বছর আগে বরাদ্দ হয়। আর সড়ক নির্মাণ কাজের মেয়াদ প্রায় এক বছর আগেই শেষ হয়ে গেছে। সম্প্রতি পৌরসভা নির্বাচনে নতুন মেয়র আসার পৌর প্রকৌশলী ও ঠিকাদারি প্রতিষ্ঠান নামমাত্র কাজ শেষ করার চেষ্টা করছেন।

ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স গোলাপ কনস্ট্রোকশনের কর্ণধার গোলাপ হোসেন বলেন, নির্মাণাধীণ সড়কগুলোতে ভারী যানবাহন চলাচলের কারণে কার্পেটিং উঠে যাচ্ছে। বিষয়টি আমি পৌরসভা প্রকৌশলীকে জানিয়েছি। 

সড়কে অতি নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়টি প্রকৌশলী ভালো জানেন।

তবে পৌরসভার সহকারী প্রকৌশলী শহীদুল ইসলাম বলেন, সড়ক নির্মাণে কোনো অনিয়ম বা দুর্নীতি হয়নি। তবে রাস্তায় কার্পেটিং শেষ না হতেই বিভিন্ন যানবাহন চলাচলের কারণে কয়েকটি স্থানে কার্পেটিং উঠে গেছে। ওই স্থানে ঠিকাদারের মাধ্যমে পুনরায় কাজ করিয়ে নেয়া হবে।

এ ব্যাপারে পৌরসভার নবনির্বাচিত মেয়র আল মামুন খান বলেন, নিয়ম অনুসারে আগামী তিন ফেব্রুয়ারী আমার প্রথম কর্মদিবস। দায়িত্ব নেয়ার পরই পৌরসভার মধ্যে যত অনিয়ম দুর্নীতি হয়েছে সেগুলো তদন্তপূর্বক দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //