পাটকল-চিনিকল বন্ধের প্রতিবাদে আকাশের পদযাত্রা

দেশে একের পর এক চিনিকল ও পাটকল যখন বন্ধ হয়ে যাচ্ছে তখন তার বিরুদ্ধে প্রচার ও জনসচেতনা বৃদ্ধিতে একক প্রচেষ্টা হিসেবে পদযাত্রা শুরু করেছেন আশরাফি আরাফাত আকাশ। রংপুর সদরের পাগলাপীর এলাকার বাসিন্দা আকাশ।

উত্তরে বাংলাদেশের সর্বশেষ জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার জিরো পয়েন্ট থেকে আকাশের পদযাত্রা শুরু হয়ে শেষ হবে দক্ষিণের সর্বশেষ উপজেলা টেকনাফে। 

আকাশ তার সচেতনতামূলক এই পদযাত্রার নাম দিয়েছেন ‘Hiking to raise awareness’. পাটের তৈরি বস্তায় ‘পাটকল ও চিনিকল দর্জিখানা নয়, বন্ধের চক্রান্ত থামাও’ লেখা নিয়ে শুরু করেন পদযাত্রা।


গত মঙ্গলবার বাংলাবান্ধা জিরো পয়েন্ট থেকে পদযাত্রা শুরু করে গতকাল বুধবার (৩ ফেব্রুয়ারি) দেবীগঞ্জে এসে ডাকবাংলোয় রাত্রিযাপন শেষে আজ বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) নীলফামারীর ডোমার উপজেলার উদ্দেশে রওনা দেবেন আকাশ।

আকাশ জানান, দেশীয় শিল্প-কারখানা টিকিয়ে রাখতে, প্রান্তিক কৃষিজীবী ও পরিযায়ী শ্রমিকদের প্রাপ্য অধিকার নিশ্চিতের জন্য সকলকে সম্মিলিত ও সচেতন করার আমার লক্ষ্য। বিলুপ্তপ্রায় শিল্প কারখানা রক্ষায় ও তৃণমূল কৃষিজীবী জনতার ভাগ্য বদলের হাতিয়ার- কৃষি সামগ্রীর উপযুক্ত মূল্য নিশ্চিত করতে, পরিযায়ী শ্রমিকদের জীবনমান উন্নয়ন কল্পে চিনিকল ও পাটকলের বিকল্প নেই। 

তিনি আরো বলেন, প্রান্তিক পর্যায়ে সকলের সচেতনতা বৃদ্ধিই হতে পারে এ সমস্যার একমাত্র সমাধান। তাই জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে তেঁতুলিয়া থেকে টেকনাফ অভিমুখে আমার এই পদযাত্রা শুরু করেছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //