বানারীপাড়ায় বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীর ভোট বর্জন

নির্বাচনে অনিয়ম, কেন্দ্র থেকে এজেন্ট বের করে দেয়া ও ভোট চুরিসহ বিভিন্ন অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন বরিশালের বানারীপাড়া পৌরসভা নির্বাচনে বিএনপি ও স্বতন্ত্র (আওয়ামী লীগের বিদ্রোহী) মেয়র প্রার্থী।

আজ রবিবার (১৪ ফেব্রুয়ারি) নির্বাচন শুরুর প্রায় চার ঘণ্টার মাথায় বিএনপির প্রার্থী মো. রিয়াজ উদ্দিন আহম্মেদ ও স্বতন্ত্র প্রার্থী জিয়াউল আহসান মিন্টু সংবাদ সম্মেলন করে ভোট বর্জনের ঘোষণা দেন।

তবে বেলা সাড়ে ১২টা পর্যন্ত কোন প্রার্থীই ভোট বর্জনের ব্যাপারে লিখিত পাননি বলে জানিয়েছেন বানারীপাড়া পৌরসভা নির্বাচনের রিটার্নিং অফিসার।

ভোট বর্জনের বিষয়ে ধানের শীষ প্রতীকের প্রার্থী রিয়াজ উদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন, নির্বাচন সুষ্ঠু হচ্ছে না। ভোটের আগের রাতে আওয়ামী লীগের প্রার্থীর লোকেরা বিএনপির এজেন্টদের কেন্দ্রে যেতে নিষেধ করে। তাছাড়া সকালে যারা কেন্দ্রে গেছে তাদের মারধর করে কেন্দ্র থেকে বের করে দিয়েছে।

তিনি বলেন, এ বিষয়ে রিটার্নিং অফিসার, প্রিজাইডিং অফিসার, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে অভিযোগ করলেও তারা কোনো ভূমিকা রাখেননি। তাই বাধ্য হয়ে নির্বাচন বর্জন করতে হচ্ছে। নির্বাচন বর্জনের বিষয়টি রিটার্নিং কর্মকর্তাকে মৌখিকভাবে জানানো হয়েছে।

একই অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী জিয়াউল হক মিন্টু।

এদিকে মুলাদী পৌরসভা নির্বাচনেও কেন্দ্র থেকে বিএনপি ও সতন্ত্র প্রার্থীর এজেন্টদের মারধর করে বের করে দেয়ার অভিযোগ করেছেন প্রার্থীরা। তবে এখন পর্যন্ত ভোট বর্জন করবেন কি-না সে বিষয়ে সিদ্ধান্ত নেননি বলে জানিয়েছেন প্রার্থীরা।

অভিযোগ অস্বীকার করে মুলাদী ও বানারীপাড়া পৌরসভার আওয়ামী লীগ মনোনীত দুই মেয়র প্রার্থী শফিক উজ্জামান রুবেল ও সুভাশ চন্দ্র শীল বলেন, সুষ্ঠু ও সুন্দর পরিবেশে ভোট হচ্ছে। যারা অভিযোগ করেছেন তারা পরাজয় নিশ্চিৎ বুঝেই নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে মিথ্যাচার করছেন।

আজ সকাল ৮ টা থেকে বরিশালের দুই পৌরসভায় ভোট শুরু হয়। বানারীপাড়ায় মেয়র পদে তিনজন, সাধারণ কাউন্সিলর পদে ২৮ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্য একজন আওয়ামী লীগ, একজন বিএনপি ও অপরজন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী।

এছাড়া মুলাদী পৌরসভায় মেয়র পদে চারজন, সাধারণ কাউন্সিলর পদে ২২ জন ও সংরক্ষিত কাউন্সিলর আটজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে আওয়ামী লীগ, বিএনপি ও ইসলামী আন্দোলনের একজন করে ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী একজন।

বানারীপাড়া পৌর এলাকার ৯টি ওয়ার্ডের ৯ হাজার ১২৭ জন ভোটার ৯টি কেন্দ্রের ৩২টি কক্ষের মাধ্যমে এবং মুলাদী পৌর এলাকার ৯টি ওয়ার্ডের ১৭ হাজার ৫৬১ জন ভোটার ১০টি কেন্দ্রের ৫৩টি কক্ষের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রদান করছেন।

বানারীপাড়ায় নির্বাচন হচ্ছে ব্যালটে আর মুলাদীতে হচ্ছে ইভিএমের মাধ্যমে। ভোট শুরুর পরে সকাল থেকেই কেন্দ্রগুলোতে ভোটারদের ভিড় দেখা গেছে। বিশেষ করে নারী ভোটারদের উপস্থিতি বেশি দেখা যাচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //