রাজশাহীতে অটোরিকশার ভাড়া বৃদ্ধি

একদিনের অঘোষিত ধর্মঘটে গিয়ে ভাড়া বাড়ানোর দাবি আদায় করলেন রাজশাহী নগরীর অটোরিকশার চালকরা। আজ মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) থেকে বেড়েছে অটোরিকশার ভাড়া। এর আগে ভাড়া বৃদ্ধির দাবিতে ধর্মঘট পালন করেছিলেন অটোরিকশার চালকরা।

ভাড়া বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করেছেন রাজশাহী সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র-১ শরিফুল ইসলাম বাবু।

তিনি বলেন, গত ৭ ফেব্রুয়ারি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের ঘোষণা অনুযায়ী রাজশাহী মহানগরীতে চলাচলকারী অটোরিকশারর ভাড়া পুনঃনির্ধারণ করেছে রাজশাহী সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ, যা মঙ্গলবার থেকে থেকে কার্যকর হয়েছে।

তিনি বলেন, অটোরিকশা মালিক/চালকদের রাজশাহী সিটি কর্পোরেশনের রাজস্ব বিভাগ থেকে যথাযথ কর্তৃপক্ষ স্বাক্ষরিত ভাড়ার তালিকা সংগ্রহ করে অটোরিকশাতে প্রদর্শন করতে হবে। রুট ভেদে ১ থেকে সর্বোচ্চ ২ টাকা ভাড়া বাড়ানো হয়েছে। আগের মতো সর্বনিম্ন ভাড়া ৫ টাকা বহাল থাকবে। ৭ টাকার ভাড়া ৮ টাকা, ১০ টাকার ভাড়া ১২ টাকা, ১৫ টাকার ভাড়া ১৭ টাকা করা হয়েছে।

রাজশাহী মহানগর ইজিবাইক মালিক শ্রমিক সমবায় সমিতি সম্মেলন করে গত ১ জানুয়ারি থেকে ভাড়া বাড়ানোর ঘোষণা দেয়। সেদিন জানানো হয়, এখন শহরে দুই রঙের অটোরিকশা দুই শিফটে চলাচল করে। অর্ধেক সময় অটোরিকশা চালানোর কারণে চালকদের আয় কমেছে। তাই ভাড়া বাড়াতে হচ্ছে। সে অনুযায়ী বছরের প্রথম দিন থেকে প্রতিটি রুটে আগের ভাড়ার সঙ্গে বাড়তি তিন টাকা আদায় শুরু করেন অটোরিকশার চালকরা।

কিন্তু সিটি কর্পোরেশনের অনুমোদন ছাড়াই এই ভাড়া আদায় নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। গত ৭ জানুয়ারি বিষয়টি নিয়ে সিটি মেয়র ইজিবাইক মালিক শ্রমিক সমবায় সমিতির নেতাদের সঙ্গে বসেন। তিনি ৩১ জানুয়ারি পর্যন্ত বর্ধিত ভাড়া স্থগিত রাখার সিদ্ধান্ত দেন। ৩১ জানুয়ারি অতিক্রম হলেও এ নিয়ে নতুন সিদ্ধান্ত না আসায় চালকরা ৭ ফেব্রুযারি বিক্ষোভ শুরু করেন।

সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ঘোষণা দেন ১৫ ফেব্রুয়ারির মধ্যেই তিনি অটোরিকশার ভাড়া বাড়িয়ে পুনঃনির্ধারণ করে ঘোষণা দেবেন। এরপর সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেয়।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //