হাসের খামারে স্বাবলম্বী অনোক কুমার

অনোক কুমার পাল, বাগেরহাটের ফতেপুর গ্রামের একজন বেকারির ব্যবসায়ী। ভালোই চলছিলো বেকারি ব্যবসায়। কিন্তু হঠাৎ করে করোনা সবকিছুই শূন্য করে দিলো। দুই সন্তান ও স্ত্রী নিয়ে সংসার চালানো দায় হয়ে পড়ে অনোকের। চিন্তায় পড়ে যান, খুঁজতে থাকেন বিকল্প আয়ের পথ। ইউটিউবে বিভিন্ন ভিডিও দেখে সিদ্ধান্ত নেন হাসের খামার করার।

বাগেরহাট জেলা প্রাণি সম্পদ কর্মকর্তার সাথে কথা বলে সখের মৎস্য ঘেরেই শুরু করেন হাস পালন। নিজের জামানো টাকা দিয়ে ঘেরের পাশে হাসের জন্য গোলপাতার ছাউনিতে কাঠের শেড তৈরি করেন।

প্রথমে হাস প্রজনন খামার থেকে ২০ টাকা দরে এক হাজার ৫০ পিস হাসের বাচ্চা নিয়ে শুরু করেন হাসের খামার। অন্তর-অয়ন হাস খামার নামে শুরু করেন স্বপ্ন যাত্রা। মাত্র ৩ মাস ২৬ দিনে হাস থেকে ডিম পায় অনোক কুমার পাল। কিন্তু বাধঁ সাধে খামারে থাকা পুরুষ হাস। এক হাজার ৫০ পিস হাসের মধ্যে প্রায় ৫‘শ হাস পুরুষ হয়ে যায়। ৪০ হাজার টাকা লোকসানে পুরুষ হাসগুলোকে বিক্রি করে দেন তিনি। তবে লোকসান পুষিয়ে নিতে প্রাণপন চেষ্টা করে যান অনোক। সফলতাও পেয়ে যান শিগগিরই।

এখন খামার থেকে প্রতিদিন চারশ থেকে সাড়ে চারশ ডিম সংগ্রহ করেন অনোক। খাবারের দাম ও একজন কর্মচারীর বেতনসহ সব খরচ দিয়ে প্রতিমাসে ৪৫ থেকে ৫০ হাজার লাকা লাভ করেন।

অনোক বলেন, মাত্র ৩৩ শতাংশ জমির উপর আমার মৎস্য ঘের ও হাসের খামার। বাচ্চা উঠানোর মাত্র তিন মাস ২৬ দিনে আমার খামারে হাস ডিম দেয়া শুরু করে। এটা ছিলো আমার জন্য খুবই আনন্দের। বর্তমানে খামার থেকে ভালোই আয় হচ্ছে। শুরু থেকে এখন পর্যন্ত বাগেরহাট জেলা প্রাণি সম্পদ অফিস ও আঞ্চলিক হাস খামারের লোকজন আমাকে খুব সহযোগিতা করেছেন। আগামী এক থেকে দেড় মাসের মধ্যে এই আয় ৬০  থেকে ৭০ হাজারে পৌঁছাবে বলেও আশা ব্যক্ত করেন আনোক।

এ বিষয়ে বাগেরহাট জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. লুৎফর রহমান বলেন, অনোক একজন ভালো খামারি। তিনি খামার করার আগে আমার কাছে এসেছেন। আমি তাকে সব ধরণের কারিগরি পরামর্শ দিয়েছি। তাকে একজন সফল হাস খামারি বলা যায়।

তিনি আরো বলেন, হাসপালন খুবই লাভজনক। হাসের মর্টালিটি হার খুবই কম। রোগ ব্যাধিও কম। তাই নিয়ম মেনে হাস পালন করতে পারলে খুব সহজে স্বচ্ছলতা আনা যায় বলে দাবি করেন এই কর্মকর্তা।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //