অযত্নে-অবহেলায় ভাষাসৈনিক জব্বার গ্রন্থাগার

ভাষাসৈনিক আব্দুল জব্বার গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘরটি অযত্নে অবহেলায় পড়ে রয়েছে। সারাবছর পাঠক এবং দর্শনার্থী শূন্য হয়ে থাকে এটি। স্থানীয়রা গ্রন্থাগার ও জাদুঘর পুনঃসংস্করণের দাবি জানান।

ময়মনসিংহের গফরগাঁও উপজেলার রাওনা ইউনিয়নের পাঁচুয়া (জব্বার নগর) গ্রামে অবস্থিত ভাষা শহীদ আব্দুল জব্বার গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘরটি সারাবছরই দর্শকশূন্য থেকে যায়। বায়ান্নর ভাষা আন্দোলনের শহীদের স্মৃতি রক্ষায় ২০০৮ সালে ১৯ ফেব্রুয়ারি আব্দুল জব্বারের বসতবাড়ির আঙিনায় তৈরি হয় জব্বারের নামে গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘরটি। ৪ হাজার ১৩৫টি বই নিয়ে যাত্রা শুরু করা গ্রন্থাগারে ১২ বছরেও আর কোনো বই যুক্ত হয়নি। এই জাদুঘরে নেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী বইটিও।

এমনকি নেই ভাষা শহীদের কোনো স্মৃতিচিহ্ন। নানা অব্যবস্থাপনায় দর্শনার্থী ও পাঠকদের চাহিদা পূরণ করতে পারছে না এটি। এখানে নেই ইন্টারনেট সেবা। মাঝে মাঝে সরকারি বিভিন্ন সেবামূলক কর্মসূচি পালন করা হয়। বছরের বেশির ভাগ সময়ই ফাঁকা পড়ে থাকে গ্রন্থাগারটি। শুধু ফেব্রুয়ারি মাস এলেই দেখা যায় দর্শনার্থীদের ভিড় এবং প্রিন্ট, অনলাইন ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের কর্মব্যস্ততা চোখে পড়ে।

স্থানীয় বাসিন্দারা বলেন, এখানে যদি ভাষা শহীদের নামে বিশ্ববিদ্যালয় করা হয়, তাহলে জব্বার নগর পরিপূর্ণতা পাবে। জাদুঘরের গ্রন্থাগারিক মো. কায়সারুজ্জামান জানান, জাদুঘরে ভাষা শহীদদের স্মৃতি সংরক্ষণ এবং বইয়ের সংখ্যা বাড়ানো গেলে পাঠক-দর্শনার্থীদের চাহিদা পূরণ করা সম্ভব হবে।

রাওনা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. সাহাবুল আলম বলেন, দর্শনার্থী বাড়ানোর জন্য আমি আন্তরিকভাবে চেষ্টা করে যাচ্ছি যাতে গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘরটিকে কেন্দ্র করে এলাকার মানুষ বিভিন্ন সেবামূলক সহায়তা পেয়ে থাকে।

উপজেলা নির্বাহী অফিসার মো. তাজুল ইসলাম বলেন, কী করলে ভাষা শহীদ আব্দুল জব্বার গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘরটি আরও পরিপূর্ণতা পাবে সেই ব্যবস্থা নেওয়া হবে এবং দর্শনার্থী বাড়ানোর জন্য বিভিন্নভাবে প্রচারণা চালানো হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //