পোনা খালের খনন কাজের গলার কাটা সরু কালভার্ট

ঝালকাঠির রাজাপুরের পোনা খালটি খনন কাজ চলছে। খালটির আলগী-আংগারিয়া নামক দুটি গ্রামের সীমানায় লোকজন চলাচলের জন্য সরু (ছোট বক্স কালভার্ট) কালভার্ট নির্মাণ করেছিল স্থানীয় ইউনিয়ন পরিষদ। 

বর্তমানে খালের তুলনায় কালভার্টটি খুব ছোট হওয়ায় পানি প্রবাহ বাধাপ্রাপ্ত হচ্ছে। ফলে খালটি কয়েক মাসের মধ্যেই পলি জমে ভরাট হওয়ার সম্ভাবনা রয়েছে। কালভার্টটি এখন গলার কাটা হয়ে দাড়িয়েছে। খালটির প্রবাহ রক্ষার্থে ওই বক্স কালভার্টটি অপসারণ করতে এলাকার কৃষকরা দাবি জানিয়েছেন। 

এলাকাবাসী জানান, আংগারিয়া-আলগী-জীবনদাসকাঠি-কৈবর্তখালি চারটি গ্রামের সীমানা দিয়ে বয়ে যাওয়া ঐতিহ্যবাহী পোনা নদীটি খনন না করায় পলি জমে ভরাট হয়ে একটি নালায় পরিণত হয়। এই খালটির নাম ছিলো পোনা নদী। দেশজুড়ে ছিলো এর ঐতিহ্য। একসময় এ নদী দিয়ে জাহাজ ও পাল তোলা বড় বড় নৌকা চলতো। এক সময় এই নদীর পাড়ে ভয়ে শিশুরা তেতো না। কারণ নদীতে পড়ে গেলে কুমির ধরে নিয়ে যাবে বা স্রোতে ভাসিয়ে নিয়ে যাবে।


খালটির এক সময় পোনা নদী নাম থাকলেও বর্তমানে কাগজপত্রে ‘আলগী পোনা খাল’ নাম দেখা যাচ্ছে। কয়েক যুগ খননের অভাবে নদীতে পলি জমে বর্তমানে একটি নালায় পরিণত হয়েছে। 

স্থানীয় সাবেক ইউপি সদস্য মো. ইলিয়াস বলেন, ওই খালের উপরের একটি সাঁকো দিয়ে আলগী-আংগারিয়া গ্রামের লোকজন চলাচল করতো। হয়তো খালটি আর খনন করা নাও হতে পারে- এরকম ভেবে গত ২০১৪/১৫ সালে এলজি এসপির বরাদ্ধের এক লাখ টাকা দিয়ে স্থানীয় জনগণের চলাচলের সুবিধার জন্য ওই স্থানে একটি ছোট কালভার্ট নির্মাণ করা হয়। 

এলাকাবাসী জানান, ওই কালভার্টটি অপসারণ করে একটি সেতু নির্মাণ করা প্রয়োজন। কালভার্টটি অপসারণ না করা হলে খননাধীন খালটির পানি প্রবাহ ওই কালভার্টে বাধাপ্রাপ্ত হয়ে কয়েকমাসের মধ্যেই পলি জমে ভরাট হয়ে যেতে পারে। 

রাজাপুর উপজেলা এলজিইডি অফিস সূত্রে জানা গেছে, খননাধীন আলগী পোনা খালটির দৈর্ঘ ৩৯০০ মিটার। এই খালটিসহ এলাকায় ৭৫ লাখ টাকা বরাদ্দে মোট পাঁচটি খাল খনন করা হবে। 

এ বিষয়ে রাজাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন মজিবর মৃধা বলেন, কালভার্টটি শিগগিরই অপসারণ করে ওই স্থানে একটি লোহার সেতু নির্মান করা হবে। 

এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোকতার হোসেন বলেন, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের সাথে আলোচনা করে কালভার্টটি অপসারণ করে খাল সমান একটি সেতু নির্মাণের ব্যবস্থা করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //