পশু-পাখির ডাক শুনিয়ে আনন্দ বিতরণ

ইউনুস হাওলাদার (৪৮)। ঝালকাঠির নলছিটি পৌর এলাকার পূর্ব নাঙ্গুলী গ্রামে তার বসবাস। পেশায় একজন দিনমজুর। পশু-পাখির ডাক শুনিয়ে মানুষের কাছে আনন্দ ফেরি করতে ভালোবাসেন।

নলছিটি শহর থেকে তিন কিলোমিটার দূরে নাঙ্গুলী গ্রাম। আড়াপোল থেকে ডান দিকে আাঁকাবাঁকা পথ, ভাঙা রাস্তা দিয়ে ঢুকে কিছুদূর গেলেই ছোট একটি টিনের ঘর। এই খুপড়ি ঘরেই পরিবার নিয়ে বাস করেন ইউনুস হাওলাদার।

সরেজমিনে দেখা যায়, কৃষি কাজ করে ঘামে ভেজা শরীর কিছুটা মুছে বসে পড়েন খাবার খেতে। খাবার ফাঁকে ফাঁকে কথা হয় তাঁর সংগ্রামী জীবন নিয়ে। ছোট থেকেই পরিশ্রমি ইউনুস হাওলাদার অন্যের কাজ করতে করতে এখন হাপিয়ে উঠেছেন। ভাত খাওয়া শেষে ঘরের সামনে একটি চৌকিতে বসেন। সামনে জড়ো হয় স্থানীয় শিশু, নারী ও বয়স্ক মানুষ। পড়ন্ত বিকেলে দিনের সকল ক্লান্তি দূর করতে আসর বসান পশু-পাখির ডাকের। মোরগ, বিড়াল, কোকিল, কাক, শিয়াল কত জীবজন্তুর ডাক অনায়াসে ডেকে যাচ্ছেন। অবিকল রপ্ত করে সাবলিলভাবেই ডেকে শোনাচ্ছেন ইউনুস হাওলাদার। এসব ডাক শুনে মনে হবে বনের পশু ছুটে এলো লোকালয়ে। কখনো একতারা, দো-তারাও বাজাচ্ছেন মুখ দিয়ে। লঞ্চের হর্ণ ও নবজাতকের কান্নার শব্দ হুবহু শোনান তিনি।

জানা যায়, এলাকার নানা অনুষ্ঠানেও তার এই ডাক শুনতে আমন্ত্রণ জানানো হয়।

ইউনুস হাওলাদার ও তার পরিবারের সঙ্গে কথা বলে জানা যায়, কখনো কৃষি কাজ, রাজমিস্ত্রির সহকারি, অন্যের বাড়িতে দিনমজুরিই তার পেশা। এ থেকে যা রোজগার হয়, তা দিয়েই চলে সাত সদস্যের সংসার। দারিদ্র্যতা পিছু না ছাড়লেও স্ত্রী, তিন ছেলে ও দুই মেয়েকে নিয়ে সুখি তিনি। অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করার পরে অভাবে ঝড়ে পড়ে তার শিক্ষাজীবন। বাবা খবির উদ্দিন হাওলাদারের সঙ্গে মাঠে কাজ করতে গিয়েই পশু-পাখির ডাক শুনে রপ্ত করেন তিনি। নিজে পড়ালেখা করতে না পারলেও সন্তানদের স্কুল ও মাদ্রাসায় পড়াচ্ছেন তিনি।

এলাকাবাসী জানান, আমরাও মাঝে মধ্যে বিভিন্ন অনুষ্ঠানে তাকে আমন্ত্রণ জানিয়ে এসব ডাক শুনি।

দক্ষিণ মালিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান বলেন, ইউনুস আমার প্রতিবেশী। তাকে প্রায়ই দেখি মাঠে কাজ করতে, আবার বাড়িতে আসর বসিয়ে পশু-পাখির ডাক শোনাতে। অবিকল যেকোনো পশুর ডাক সে ডাকতে পারে। তিনি আমাদের গ্রামের গর্ব।



সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //