রংপুর নর্দান মেডিকেল শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

রংপুরে অবস্থিত অনুমোদনহীন নর্দান প্রাইভেট মেডিকেল কলেজের শিক্ষার্থীরা অন্য মেডিকেল কলেজে শিক্ষা লাভের সুযোগ দানের জন্য মাইগ্রেশনসহ তিন দফা দাবিতে রংপুর ঢাকা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে।

চার ঘণ্টা ব্যাপী মহাসড়ক অবরোধ চলাকালে শত শত যানবাহন আটকা পড়ে। ফলে দিনাজপুর পঞ্চগড় ঠাকুরগাঁও ও রংপুরের সাথে ঢাকার সড়ক যোগাযোগ পুরোপুরি বন্ধ থাকায় হাজার হাজার মানুষের চরম ভোগান্তির শিকার হতে হয়।

খবর পেয়ে জেলা প্রশাসকের পক্ষে নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা এসে বিষয়টি দ্রুত সমাধানের পদক্ষেপ নিচ্ছেন স্বয়ং জেলা প্রশাসক বলে আশ্বাস দেয়ায় শিক্ষার্থীরা অবরোধ তুলে নেয়।

এর আগে বুধবার (১০ মার্চ) বেলা সাড়ে এগারটার দিকে কয়েকশ শিক্ষার্থী বিক্ষোভ মিছিল নিয়ে নগরীর ধাপ এলাকায় অবস্থিত নগরীর প্রবেশ দ্বার মেডিকেল মোড়ে এসে রংপুর ঢাকা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। পুলিশ অনেক চেষ্টা করেও তাদের সেখান থেকে সরাতে পারেনি।

পরে চার ঘণ্টা পর জেলা প্রশাসকের পক্ষে ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা এসে দাবি বাস্তবায়নের আশ্বাস দিলে শিক্ষার্থীরা অবরোধ তুলে নেয়। তবে দুদিনের মধ্যে মাইগ্রেশনের ব্যবস্থা না হলে তারা আবারো মহাসড়ক অবরোধ করবে বলে ঘোষণা দেয়।

শিক্ষার্থীদের অভিযোগ নর্দান মেডিকেল কলেজে প্রয়োজনীয় শিক্ষক সংকট হাসপাতাল নেই, প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রীসহ বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির কারণে বিএমডিসি ও রাজশাহী বিশ্ববিদ্যালয় কলেজটি অনুমোদন ২০১৫ সালে বাতিল করে দেয়। তার পরেও কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থী ভর্তি করে অবৈধভাবে শিক্ষা কার্যক্রম চালিয়ে আসছিলো। বিষয়টি জানতে পেরে শিক্ষার্থীরা প্রতারণার শিকার নর্দান মেডিকেল কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ মাইগ্রেশন করে অন্য মেডিকেল কলেজে শিক্ষা লাভের সুযোগ দানের দাবিতে এক মাস ধরে আন্দোলন করে আসছে।

গত ১৬ ফেব্রুয়ারি বিএমডিসির প্রেসিডেন্ট অধ্যাপক ড. শহিদুল্লা তাদের মাইগ্রেশনের ব্যবস্থা করে দেয়ার আশ্বাস দিলেও বাস্তবায়িত না হওয়ায় শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে আসছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //