বাগেরহাটে মৃত ডলফিন উদ্ধার

সুন্দরবন সংলগ্ন ভোল নদীর চর থেকে মৃত ডলফিন উদ্ধার করেছে বন বিভাগ।

বৃহস্পতিবার (১১ মার্চ) বিকেলে সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের ভোলা নদীর চর থেকে ডলফিনটি উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া ডলফিনটির দৈর্ঘ্য চার ফুট এবং প্রস্থ দুই ফুট দশ ইঞ্চি। পরে বিভিন্ন প্রক্রিয়া শেষে ডলফিনটিকে শরণখেলা রেঞ্জ সংক্রান্ত বনে মাটি চাপা দেয়া হয়েছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগর শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. জয়নাল আবেদীন বলেন, ফেরদৌস মালো নামের এক ট্রলার চালকের খবরের ভিত্তিতে ভোলা নদীর তীর থেকে বনরক্ষীরা ডলফিনটিকে উদ্ধার করেছে। আমাদের ধারণা উদ্ধার হওয়া ডলফিনটির স্বাভাবিক মৃত্যু হয়েছে। ডলফিনটির শরীরে কোনো দাগ ছিলো না। সুন্দরবন বন বিভাগের বন্য প্রাণি ইউনিটের সদস্য এবং স্থানীয় মৎস্য কর্মকর্তাও ডলফিনটিকে দেখেছে। তারা মৃত্যুর কারণ সম্পর্কে তেমনকিছু বলতে পারেননি। আমরা ডলফিনটির স্যাম্পল সংগ্রহ করেছি। বন বিভাগের ঢাকাস্থ ফরেনসিক ল্যাবে স্যাম্পল পাঠানো হবে। সেখানে পরীক্ষার পরে মৃত্যুর কারণ জানা যাবে।

এসিএফ মো. জয়নাল আবেদীন আরো বলেন, উদ্ধার হওয়া ডলফিনটিন শুশুক প্রজাতির। এটি বিশ্বের অনেক দেশে বিলুপ্ত হয়ে গেছে। বাংলাদেশেও এই প্রজাতির ডলফিন সংকটাপন্ন অবস্থায় রয়েছে। সুন্দরবনের নদী, খাল ও বঙ্গোপসাগরে ডলফিন রক্ষায় আমাদের তৎপরতা অব্যাহত রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //