সীমান্ত সড়কে ডিজিটাল ডিভাইস

মিয়ানমার সীমান্তের নাফ নদের তীর ঘেঁষে সীমান্ত সড়কের কাজ এগিয়ে চলছে। স্থানীয়রা বলছেন; এ সড়ক শেষ হলে মাদক পাচার ও রোহিঙ্গা অনুপ্রবেশ রোধে বিজিবি দায়িত্ব পালনে সহায়তা হবে।

বিজিবি কর্মকর্তা বলছেন, এ সড়কটিতে বিজিবির টহল জোরদার করার পাশাপাশি সীমান্ত নজরদারিতে ডিজিটাল ডিভাইস ব্যবহার করে আধুনিক করা হবে। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা জানিয়েছেন, ২০২৩ সালের জুন মাসের মধ্যে টেকনাফ উখিয়ার ৬০ কিলোমিটার এলাকায় সীমান্ত সড়কের কাজ শেষ করা হবে।

বাংলাদেশের সর্বদক্ষিণে সীমান্ত উপজেলা টেকনাফ। ইয়াবা, রোহিঙ্গা অনুপ্রবেশ, মানব পাচারসহ চোরাকারবারিদের অভয়ারণ্য ছিলো এই সীমান্ত উপজেলা। নানাভাবে আলোচনায় এলেও এ অপরাধ রোধ করা সম্ভব হয়নি। তার জন্য বিকল্প পথ খুঁজছিলেন সীমান্তরক্ষী বাহিনী বিজিবি। তারই অংশ হিসেবে সীমান্ত এলাকাজুড়ে সীমান্ত সড়কের কাজ শুরু করা হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের অধীন এ সড়কের কাজ এগিয়ে চলছে।

বন্যা নিয়ন্ত্রণ বাঁধগুলো বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) দ্বারা রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতেও টহল দানে ব্যবহৃত হয়ে আসছে। কিন্তু দীর্ঘ সময় উল্লেখযোগ্য মেরামত না হওয়ার কারণে ফোল্ডারগুলোর কার্যকারিতা ক্রমে ক্রমে হ্রাস পাচ্ছে এবং ফোল্ডারের অভ্যন্তরে বসবাসরত জনগণ এর সুফল হতে বঞ্চিত হচ্ছে এবং বাঁধ ও অবকাঠামোগুলো মারাত্মক ক্ষতিগ্রস্ত অবস্থায় থাকায় মোটরযান দ্বারা বিজিবি সদস্যদের সীমান্ত টহল কাজ কষ্টসাধ্য হয়ে পড়েছে।

স্থানীয় এলাকাবাসী বলছেন, এ সড়ক সীমান্তের নিরাপত্তায় বিজিবিকে সহায়তা করবে। বিশেষ করে ইয়াবা পাচার রোধে টহলে দ্রুতগামী যান ব্যবহার করতে পারবে। সীমান্ত টহল জোরদার করা গেলে ইয়াবা নিয়ন্ত্রণ সম্ভব হবে। একই কথা বলেছেন, বিজিবির টেকনাফের ২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ ফয়সল হাসান খান।

তিনি বলেন, নাফ নদটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটা মিয়ানমার এবং বাংলাদেশের সীমান্ত। যেখান দিয়ে মিয়ানমার থেকে ইয়াবা প্রবেশ হচ্ছে। সীমান্ত সড়ক নির্মাণের পর বিজিবি সহজে দায়িত্ব পালন করতে পারবে। এতে ইয়াবা পাচার রোধ সম্ভব হবে। রোহিঙ্গা অনুপ্রবেশে সীমান্ত সড়ক ব্যবহার করা সম্ভব।

কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী প্রবীর কুমার গোস্বামী জানান, টেকনাফের শাহপরীর দ্বীপ থেকে উখিয়া পর্যন্ত ৬০ কিলোমিটার সীমান্ত সড়ক বিজিবির প্রস্তাবে এগিয়ে চলছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //