শাল্লায় হামলার ঘটনায় প্রধান আসামি স্বাধীন মেম্বার গ্রেফতার

সুনামগঞ্জের শাল্লার নোয়াগাঁওয়ে হিন্দুদের বাড়িঘরে ভাঙচুর ও লুটপাটের ঘটনায় দায়ের করা মামলার প্রধান আসামি যুবলীগ নেতা শহীদুল ইসলাম স্বাধীন মেম্বারকে গ্রেফতার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

স্বাধীনের বাড়ি শাল্লার পাশ্ববর্তী দিরাই উপজেলার নাচনি গ্রামে। তিনি স্থানীয় ওয়ার্ড যুবলীগের সভাপতি ও ইউনিয়ন পরিষদের সদস্য।

আজ শনিবার (২০ মার্চ) ভোররাত ৩টার দিকে মৌলভীবাজার জেলার কুলাউড়া থেকে তাকে গ্রেফতার করা হয় বলে নিশ্চিত করেন পিবিআই সিলেটের পুলিশ সুপার মো. খালেদ উজ জামান।

তিনি বলেন, নোয়াগাঁও গ্রামে হামলায় মূল আসামি শহীদুল ইসলাম স্বাধীনকে পিবিআই মৌলভীবাজারের  কুলাউড়ার একটি স্কুলের পাশ থেকে গ্রেফতার করা হয়। তাকে সিলেটে নিয়ে আসা হচ্ছে। তাকে আজ সুনামগঞ্জ জেলা পুলিশের কাছে হস্তান্তর করা হবে।

গত ১৭ মার্চ শাল্লায় ভাঙচুর ও লুটপাটের ঘটনার পর থেকেই হামলাকারী হিসেবে ওঠে আসে স্বাধীন মেম্বারের নাম। হামলার পরদিন স্থানীয় হবিবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের দায়েরকৃত মামলায়ও স্বাধীন মেম্বারকে আসামি করা হয়।

স্থানীয়দের অভিযোগ, হামলাকারীদের বেশিরভাগই আসে স্বাধীনের গ্রাম দিরাইয়ের নাচনি থেকে। স্বাধীন মেম্বারও হামলাকারীদের দলে ছিলেন। তার উপস্থিতিতেই হামলা হয়। স্বাধীন মেম্বারের সাথে জলমহাল নিয়ে নোয়াগাঁও গ্রামবাসীর বিরোধ রয়েছে। এই বিরোধের জেরে মামুনুল অনুসারীদের সাথে তিনি এই হামলায় অংশ নেন বলেও অভিযোগ স্থানীয়দের। বাড়িঘর ভাঙচুর হওয়া একাধিক ব্যক্তির সাথে আলাপেই স্বাধীন মেম্বারের নাম ওঠে আসে।

গত ১৫ মার্চ দিরাইয়ে সমাবেশ করে হেফাজতে ইসলাম। এতে বক্তব্য রাখেন সংগঠনটির যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক। পরদিন মামুনুলের সমালোচনা করে ফেসবুকে স্ট্যাটাস দেন নোয়াগাঁওয়ের ঝুমন দাস আপন নামে এক যুবক। এঘটনায় ১৬ মার্চ রাতেই থাকে আটক করে পুলিশ। এরপরও ওই স্ট্যাটাসের জের ধরে ১৭ মার্চ হিন্দু অধ্যুষিত ওই গ্রামটিতে সকালে হামলা চালিয়ে বাড়িঘর ভাঙচুর ও লুটপাট চালানো হয়।

এ ঘটনায় দুটি মামলা দায়েরের পর এখন পর্যন্ত স্বাধীনসহ ২৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল শুক্রবার ২৪ জনকে জেল হাজতে পাঠিয়েছে আদালত। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //