সুন্দরবন থেকে উদ্ধার বাঘের মরদেহের ময়না তদন্ত সম্পন্ন

সুন্দরবনের নদীর চর থেকে উদ্ধার হওয়া বাঘের মরদেহের ময়না তদন্ত সম্পন্ন হয়েছে। 

শনিবার (২০ মার্চ) বেলা ১১টায় সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জ অফিসের সামনে মোরেলগঞ্জ উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা জিএম আব্দুল কুদ্দুসের নেতৃত্বে এই ময়না তদন্ত সম্পন্ন করা হয়। 

এ সময়, শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) জয়নাল আবেদীন, বন্য প্রাণি ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মো. মফিজুর রহমানসহ বন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মোরেলগঞ্জ উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা জিএম আব্দুল কুদ্দুস বলেন, আমরা মৃত বাঘটির ময়না তদন্ত সম্পন্ন করেছি। বাঘটির শরীরে কোনো প্রকার আঘাতের চিহ্ন ছিলো না। ধারণা করছি বাঘটি বার্ধক্য জনিত কারণে মারা যেতে পারে। অন্তত পাঁচ দিন আগে মারা গেছে বলে দাবি করেন তিনি।

প্রাণি সম্পদ কর্মকর্তা জিএম আব্দুল কুদ্দুস আরো বলেন, কয়েকদিন আগে মারা যাওয়ার কারণে বাঘটির অনেক অঙ্গ পচে গেছে।তারপরও আমরা গুরুত্বপূর্ণ কিছু আলামত সংগ্রহ করেছি। এ আলামতগুলো রাজধানীস্থ বনবিভাগের ফরেন্সিক ল্যাবে পাঠানো হবে। সেখানের রিপোর্টে বাঘটির মৃত্যুর সঠিক কারণ জানা যাবে বলে মন্তব্য করেন তিনি।

শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) জয়নাল আবেদীন বলেন, বাঘটির ময়না তদন্ত সম্পন্ন করেছি। রেঞ্জ অফিস সংলগ্ন বনে বাঘটির মরদেহ মাটিচাপা দেয়া হয়েছে।

এর আগে ২০২০ সালের ৩ ফেব্রুয়ারি সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের কবরখালী খালের চর থেকে অর্ধগলিত অবস্থায় একটি বাঘের মরদেহ উদ্ধার করে বন বিভাগ। তার আগে ২০১৯ সালের ২০ আগস্ট সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের চাপড়াখালী এলাকায় বনের মধ্য থেকে একটি বাঘের মরদেহটি উদ্ধার করে বন বিভাগ। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //