কন্যাসন্তানের জন্ম: বাড়িছাড়া রোকসানার মামলা

কন্যা সন্তানের জন্ম হওয়ায় বাড়ি থেকে বের দেয়ার ঘটনায় গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার গৃহবধূ রোকসানা বেগম আদালতে মামলা দায়ের করেছেন। 

গতকাল রবিবার (২১ মার্চ) স্বামী, শ্বশুর, শাশুড়িসহ পাঁচজনকে আসামি করে গাইবান্ধা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ আদালতে মামলা দায়ের করেন তিনি। 

পরে আদালত পুলিশকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। 

রোকসানা বেগম ও মামলা সূত্রে জানা যায়, গত বছরের ১০ জুন গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার নলডাঙ্গা ইউনিয়নের প্রতাপ ঘোড়ামারা গ্রামের মো. মাহাবুবুর আলীর ছেলে মো. রাজা মিয়ার সাথে পাশ্ববর্তী সুন্দরগঞ্জ উপজেলার সর্বানন্দ ইউনিয়নের ধনিয়ারকুড়া গ্রামের লুৎফর রহমানের মেয়ে রোকসানার সাথে পারিবারিকভাবে বিয়ে হয়। এর আগেও একটি বিয়ে করেছিলেন রাজা। তার সাথে ছাড়াছাড়ি হয় রাজার। বিয়ের কিছুদিন পর সন্তান সম্ভাবা হয়ে পড়েন রোকসানা। পরে কয়েক মাস আগে আল্ট্রাসনোগ্রাম করে গর্ভের সন্তান মেয়ে জানার পর থেকেই রোকসানার সাথে দূরত্ব তৈরি হয় রাজা ও পরিবারের লোকজনের। 

এরপর গত ১৫ মার্চ রংপুরের একটি বেসরকারি ক্লিনিকে কন্যা সন্তান জন্ম দেন রোকসানা। তাকে ক্লিনিকে রেখেই পালিয়ে যান রাজা। পরে রোকসানার মা ক্লিনিকের বিল প্রায় ১০ হাজার টাকা পরিশোধ করে প্রতাপ গ্রামে নিয়ে যান মেয়ে ও নাতনিকে। এসময় রাজা ও তার মা-বাবাসহ পরিবারের অন্যরা তাকে বাড়িতে ঢুকতে না দিয়ে তাড়িয়ে দেন। তখন থেকেই রোকসানা মেয়েসহ বাবার বাড়ী ধনিয়ারকুড়া গ্রামে অবস্থান করছেন। 

বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট হাছিবুল ইসলাম বলেন, স্বামীর বাড়িতে জায়গা না পাওয়ায় কোনো উপায় না দেখে ও ভবিষ্যতের কথা চিন্তা করে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করেছেন রোকসানা। ঘটনাটি পুলিশকে তদন্ত করে প্রতিবেদন জমা দিতে বলেছেন আদালতের বিচারক। 

তিনি বলেন, এর আগে রোকসানার শ্বশুরবাড়ির লোকজন দুই লাখ টাকা যৌতুক না পেয়ে নির্যাতন করে। নির্যাতনের সেই চিহ্ন রয়েছে তার শরীরে। যার ছাড়পত্র আমার হাতে এসেছে।

রোকসানার মামা লুৎফর রহমান বলেন, যৌতুকের জন্য আমার ভাগ্নিকে অমানবিক নির্যাতন করা হতো। মেয়ে শিশুসহ তাকে বাড়ি থেকে তাড়িয়ে দেয়া হয়েছে। মূলত মেয়ে জন্ম দেয়ার কারণেই তারা আমার ভাগ্নিকে বাড়ি থেকে তাড়িয়ে দিয়েছে। ছেলে জন্ম দিলে হয়তো বা তারা ভাগ্নিকে বাড়িতে উঠতে দিত, সংসারও হতো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //