সিলেটে কোয়ারেন্টিন থেকে ৯ প্রবাসী উধাও

সিলেট নগরীর ব্রিটানিয়া হোটেলে কোয়ারেন্টিন থেকে পালিয়েছে যুক্তরাজ্য থেকে দেশে আসা একই পরিবারের নয় সদস্য।

গতকাল রবিবার (২১ মার্চ) দুপুরে হোটেলের নিরাপত্তা বলয় ফাঁকি দিয়ে তারা জকিগঞ্জে গ্রামের বাড়িতে চলে যায় বলে জানায় হোটেল কর্তৃপক্ষ।

এ নিয়ে তোলপাড় শুরু হয়েছে। সেই সাথে হোটেল কর্তৃপক্ষ ও নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশের নজরদারিতে গাফলতির বিষয়টি ফুটে উঠেছে।

পরে গতকাল রাত ৮টার দিকে পরিবারের সদস্যরা কোয়ারেন্টিনের জন্য বরাদ্দ আবাসিক হোটেলে ফিরে এলে তাদের জরিমানা করেন সিলেট জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মেজবাহ উদ্দিন।

ওই পরিবারের ছয়জনকে মোট ২০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বাকি তিনজন অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তাদের কোনো দণ্ড হয়নি। 

দণ্ডপ্রাপ্ত ছয়জনের মধ্যে আবদুল মালিক (৪৬), রুবাবা আক্তার (৪৩), রাহিমা বেগম (৪৩), রাদিয়া আক্তার (১৯) ও সায়েমা বেগমকে (১৮) তিন হাজার টাকা করে মোট ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। জরিমানা অনাদায়ে তাদের তিনদিনের বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে। এছাড়া যুক্তরাজ্যফেরত রুনা আক্তারকে (৪৪) পাঁচ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে পাঁচ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত।

এদিকে নগরের যেসব হোটেলে যুক্তরাজ্য প্রবাসীদের কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে সেগুলোতে সার্বক্ষণিকভাবে পুলিশ অবস্থান করছে। পুলিশের উপস্থিতিতে তারা কীভাবে বাড়ি চলে গেলেন এ নিয়ে প্রশ্ন উঠেছে।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (গণমাধ্যম) বিএম আশরাফ উল্লাহ তাহের বলেন, ওই হোটেলে তিন পুলিশ সদস্য দায়িত্বরত রয়েছেন। তাদের উপস্থিতি সত্ত্বেও কীভাবে প্রবাসীরা বাড়ি চলে গেলেন তা খতিয়ে দেখা হচ্ছে। এ ব্যাপারে পুলিশ বা হোটেল কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলার প্রমাণ পাওয়া গেলে ব্যবস্থা নেয়া হবে।

হোটেল কর্তৃপক্ষ জানিয়েছে, রবিবার দুপুর ২টার দিকে ২০৩, ৬০৩ নম্বর কক্ষে থাকা একই পরিবারের ৯ প্রবাসী কাউকে কিছু না বলে চলে যান। পরে মুঠোফোনে তাদের সাথে যোগাযোগ করা হলে প্রবাসীরা জানায় যে তারা মুমূর্ষ রোগী দেখতে বাড়ি গেছেন।

নগরের আম্বরখানা এলাকার ব্রিটানিয়া হোটেলের ম্যানেজার কাওছার খান বলেন, পালিয়ে যাওয়া ৯ প্রবাসী ১৮ মার্চ লন্ডন থেকে দেশে পৌঁছে কোয়ারেন্টিনে থাকতে শুরু করেন। প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষা শেষে আগামী ২৬ মার্চ তাদের কোয়ারেন্টিন শেষ হওয়ার কথা।

গত ১৮ মার্চ সকাল ১০টায় বিজি-২০২ বিমানের ফ্লাইটে করে ১৫২ জন যুক্তরাজ্য প্রবাসী সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান। পরে তাদের স্বাস্থ্য পরীক্ষা ও সব ধরণের আনুষ্ঠানিকতা শেষে সরকারি নির্দেশনা অনুযায়ী সেনাবাহিনী ও পুলিশের তত্ত্বাবধায়নে ১৪৭ জনকে সাতদিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য বাসযোগে বিমানবন্দর থেকে নগরীর নির্ধারিত আবাসিক হোটেলগুলোতে পাঠানো হয়। এর মধ্যে নগরীর আম্বরখানাস্থ হোটেল ব্রিটেনিয়ায় ৩৫ জন প্রবাসীকে রাখা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //