লেবুর দামে চাষিরা খুশি

হবিগঞ্জের পাহাড়ি লেবুর দাম বেড়েছে। কারণ বর্তমানে লেবুর উৎপাদন কম। তাই বৃষ্টি না হলেও অনেক বাগান মালিক লেবুর দাম বেশি পেয়ে সেচের মাধ্যমে গাছের গোড়ায় পানি সরবরাহ করছেন। তাতে করে গাছে গাছে লেবু আসছে। গাছ থেকে এসব লেবু সংগ্রহ করে আড়তে নিয়ে বিক্রি করছেন। 

চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, কমপক্ষে ৫ হাজার টাকায় এক হাজার লেবু বিক্রি হচ্ছে। এছাড়া ১ হাজার লেবু সর্বোচ্চ ৮ থেকে ৯ হাজার টাকাও বিক্রি করতে পারছেন চাষিরা। আর স্থানীয় বাজারে লেবুর হালি ৩০ থেকে শুরু করে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। লেবুর বেশি দামে চাষিদের মুখে হাসি ফুটেছে। 

তবে বৃষ্টি শুরু হলে উৎপাদন বাড়ার সঙ্গে লেবুর দাম কমে যেতে পারে। এজন্য প্রায় মালিকই সেচের মাধ্যমে পানি দিয়ে বাগানে লেবু উৎপাদন বাড়ানোর চেষ্টা করছেন। জেলার চুনারুঘাট, নবীগঞ্জ, বাহুবল ও মাধবপুর উপজেলার বিশাল এলাকাজুড়ে একের পর এক দাঁড়িয়ে আছে পাহাড়ি টিলা। টিলার ওপর থেকে নিচ পর্যন্ত লেবু গাছে ছাওয়া। গাছে গাছে ঝুলছে লেবু।

লেবুচাষি নজরুল ইসলাম সানু জানান, সারাবছরই লেবু চাষ হয়। তবে বর্ষায় লেবুর ফলন তুলনামূলক বেশি। শুষ্ক মৌসুমে সেচ দিলেও লেবুর ভালো ফলন পাওয়া যায়। দামও পাওয়া যায় বেশি। তাই পাহাড়ি এলাকার লোকজন পতিত জমি না ফেলে রেখে এখন লেবু চাষে আগ্রহী হচ্ছেন। কলম চারা করে, রোপণের বছর যেতেই ধরছে লেবু। 

হবিগঞ্জ কৃষি বিভাগের তথ্য মতে, জেলায় প্রায় ৭ হাজার একর জমিতে লেবু চাষ হচ্ছে। প্রতি একরে ৮ থেকে ১০ টন লেবু উৎপাদন হওয়ার সম্ভাবনা রয়েছে। বাহুবল উপজেলার সুন্দ্রাটিকির বাগান মালিক নূরুল ইসলাম বলেন, লেবু চাষে কোনো ঝুঁকি নেই। পাহাড়ি মাটিতে রোপণের বছর যেতেই ফলন পাওয়া যাচ্ছে। গোড়া পরিষ্কার করে অল্প কিছু সার দিলে ভালো ফলন পাওয়া যায়। 

তিনি আরো বলেন, বর্তমানে লেবুর দাম বেশি। এ আশায় সেচের মাধ্যমে গাছের গোড়ায় পানি, সার ও গোবর দেওয়া হচ্ছে। পরে গাছ থেকে লেবু সংগ্রহ করা হয় বিক্রির জন্য। দুই মাস হলো দাম বেড়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. তমিজ উদ্দিন খান বলেন, হবিগঞ্জের পাহাড়ি এলাকায় সম্ভাবনাময় ফসল লেবু। আমরা লেবু চাষিদের নিয়মিত পরামর্শ দিচ্ছি। তারা লেবুর ভালো ফলনও পাচ্ছেন। বর্তমানে সেচের মাধ্যমে পানি দেওয়ায় পাহাড়ে লেবুর বাম্পার ফলন হয়েছে। লেবুর দাম বেশি পাওয়ায় চাষিরা খুশি।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh