বনি হত্যা মামলায় ২৬ জনের যাবজ্জীবন

নড়াইলের কালিয়া উপজেলার ঘের ব্যবসায়ী বনি মোল্লা (৩০) হত্যা মামলায় ২৬ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন খুলনার দ্রুত বিচার ট্রাইব্যুনাল। একইসাথে আসামিদের পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।

বুধবার (৩১ মার্চ) দুপুরে খুলনার দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মো. নজরুল ইসলাম হাওলাদার এ রায় ঘোষণা করেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আহাদুজ্জামান এ তথ্য নিশ্চিত করে জানান, এই মামলা থেকে চার আসামিকে খালাস দেয়া হয়েছে এবং শিশু আদালতে দুই আসামির বিচার চলছে।

যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন- নড়াইলের কালিয়ার মৃত জালাল বিশ্বাসের ছেলে মফিজ বিশ্বাস (৪০); আবু শেখের ছেলে আলম শেখ (৩৯) ও সালাম শেখ (৪২); বাচ্চু খাঁর ছেলে শরিফুল খাঁ (৪৪); বাচ্চু খাঁনের ছেলে মামুন খাঁন (৩৯); সিদ্দিক শিকদারের ছেলে আশিক শিকদার (৩৩) ও সোহেল শিকদার (২৭); সালাম শেখের ছেলে সবুজ শেখ (২২); মহিদ মোল্লার ছেলে সবুজ মোল্লা (৩২); খোকন মোল্লার ছেলে খালিদ মোল্লা (২৬); মৃত সালাম মোল্লার ছেলে খোকন মোল্লা (৫৫); মৃত সালাম মোল্লার ছেলে কিবরিয়া মোল্লা (৫০); সালাম শেখের ছেলে সাদি শেখ (১৮); তোকাম শেখের ছেলে আহাদুল শেখ (২৩) ও ইমদাদ শেখ (২৭); ওহাব মোল্লার ছেলে শরিফুল মোল্লা (৫৩); আজিবর শেখের ছেলে (পলাতক) বাপ্পি শেখ (৩৪); মৃত রসুল খাঁর ছেলে সুফিয়ান খাঁ (৪৩) ও আশরাফুল খাঁ (৩৭); মৃত ওহাব মোল্যার ছেলে রঞ্জু মোল্যা (৩৮), মৃত শাহাদাত খাঁর ছেলে দুলাল খাঁ (৫০), দুলাল খাঁনের ছেলে শিপলু খান ওরফে পিকুল খাঁন (২৩); জিল্লাহ তালুকদারের ছেলে উজ্জল তালুকদার (৩৭); জাহাঙ্গীর মোল্যার ছেলে আশিক মোল্যা (২৩) এবং মৃত আবুল শেখের ছেলে মো. আমজাদ শেখ (৩৭) ও আনোয়ার মোল্লা।

খালাসপ্রাপ্ত চারজন হলেন- রাশেদ মোল্যার ছেলে বাবু মোল্যা (২৭), ইকলাজ মোল্যার ছেলে রকিবুল মোল্যা (৩৫), মজিদ শেখের ছেলে মো. মিলন শেখ (৩৮) ও মৃত আব্দুল মোল্যার ছেলে সেলিম মোল্যা (৫২)।

আদালতের বরাতে রাষ্ট্রপক্ষের আইনজীবী জানান, কালিয়া উপজেলার মো. হাসিম মোল্লার ছেলে বনি মোল্লা পারিবারিক ঘেরের দেখভাল করতেন। ২০১৯ সালের ১১ মে তিনি বাড়ির পাশের একটি ঘেরে অবস্থান করছিলেন। সকাল ৮টার দিকে পূর্ব শত্রুতা ও মামলা মোকাদ্দমার জেরে আসামিরা দেশীয় অস্ত্র নিয়ে তার ওপর হামলা চালান। প্রাণ বাঁচাতে তিনি দৌড়ে প্রতিবেশী ছাকু কাজীর বাড়িতে আশ্রয় নেন। এক পর্যায়ে আসামিরা ওই বাড়ি থেকে বনিকে বের করে কুপিয়ে জখম করেন। পরে স্বজনরা তাকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যান। অবস্থার অবনতি হলে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ ঘটনার পর নিহতের বাবা বাদী হয়ে ৩২ জনের নাম উল্লেখ করে হত্যা মামলা দায়ের করেন। মামলার তদন্ত চলাকালে আরো দুইজনের নাম অন্তর্ভুক্ত করা হয়।

মামলার তদন্ত কর্মকর্তা কালিয়া থানার পুলিশ পরিদর্শক মো. ইকরাম হোসেন ২০২০ সালের ১৫ মার্চ ৩০ জনের নাম উল্লেখ করে আদালতে চার্জশিট দাখিল করেন। মামলায় ১৮ জনের সাক্ষ্যগ্রহণ শেষে রায় ঘোষণা করেন বিচারক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //