যমুনার চরাঞ্চলে ১২ কিলোমিটার রাস্তা নির্মাণ

সিরাজগঞ্জের চৌহালী উপজেলার যমুনা নদীর চরাঞ্চল ঘোরজান ইউনিয়নের কড়ইতলা থেকে স্থল ইউনিয়নের নওহাটা বাজার হয়ে নৌঘাট পর্যন্ত মাস্টার প্ল্যান প্রায় ১২ কিলোমিটার রাস্তা নির্মাণ করা হয়েছে। 

চরের ভেতরে সড়কপথ বাস্তবায়নের মাধ্যমেই সরকারের উন্নয়নের ছোঁয়া পেতে যাচ্ছে চৌহালীতে। এনায়েতপুরের সঙ্গে যোগাযোগের সড়কপথের প্রকল্প পূর্ণাঙ্গ বাস্তবায়নে চৌহালী হতে পারে অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি।

যমুনায় ধ্বংসের দ্বারপ্রান্তে এসে দাঁড়িয়ে আছে সিরাজগঞ্জের চৌহালী উপজেলার মানুষ। তারা ভাঙন নয়, বেড়িবাঁধ ও যমুনা চরের ভেতরে সড়কপথ দেখতে চায়। তারই ধারাবাহিকতায় চৌহালী উপজেলার কড়াইতলা থেকে নওহাটা ঘাট পর্যন্ত সড়কপথ গড়ে তোলা সম্ভব হচ্ছে প্ল্যান প্রকল্পের মাধ্যমে। এ সড়ক পথ স্থাপনে চৌহালী সদর খেয়াঘাট পার হয়ে মুরাদপুর দিয়ে নওহাটা ঘাট থেকে খেয়া নৌকায় পার হয়ে এনায়েতপুর পৌঁছানো যাবে স্বল্প সময়ে। বর্তমানে চৌহালী সদর নৌঘাট ও এনায়েতপুর নৌঘাট থেকে ইঞ্জিনচালিত সার্ভিস নৌকায় চৌহালী টু এনায়েতপুর যাওয়ার যোগাযোগ মাধ্যম রয়েছে।

স্থল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. নজরুল ইসলাম বলেন, এ সড়কপথ স্থাপনে পর্যটকদের পথচারণায় মুখরিত হয়ে উঠবে এই চর। সড়কের নির্মাণকাজ বাস্তবায়ন ও পাকা সড়ক নির্মাণ করা হলে চৌহালীর মানুষের কষ্ট লাঘব হবে। 

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ মজনু মিয়া বলেন, উপজেলায় দৃশ্যমান এ সড়কপথ পরিদর্শন করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপসচিব মোছা. আজমেরী, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের যুগ্ম সচিব এস এম এনামুল করিম, উপ-পরিচালক শেখ সিরাজুল ইসলাম, রাজশাহী বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ও জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিসার মো. আ. রহিম। এ রাস্তায় ১০টি সেতু নির্মাণ পরিকল্পনা প্রস্তাব দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে সুপারিশ প্রেরণ করা হয়েছে, ২টি সেতুর কাজ চলমান রয়েছে। ২টি মুজিব কিল্লা স্থাপন করা হবে ঘোরজান ইউনিয়নে ও স্থল ইউনিয়নে। চরের ভেতর দিয়ে দৃশ্যমান সড়ক পথের নির্মাণকাজ হচ্ছে, এখন সহজেই খেয়া পার হয়ে স্বল্প সময়ে সিরাজগঞ্জের সঙ্গে চৌহালীর যোগাযোগ একটি সেতুবন্ধন হিসেবে গড়ে উঠবে।

উপজেলা চেয়ারম্যান ফারুক সরকার বলেন, এ রাস্তা সচল হলে চৌহালীবাসীর বাঁচবে সময়, কমবে ভোগান্তি, আসা-যাওয়া ও বিনোদন বান্ধব মানুষের পথচলায় মুখরিত হয়ে উঠবে চৌহালী। 

আব্দুল মমিন মণ্ডল এমপি বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা ও প্রধানমন্ত্রীর ভিশন উন্নয়ন বাস্তবায়নে অংশ হিসেবে এ প্রস্তাবিত প্রাক্কলন সাড়ে ৫ কোটি টাকার প্রকল্পের প্রাথমিক পর্যায়ে ৪০ লাখ টাকার কাজ চলমান রয়েছে। পর্যায়ক্রমে এ রাস্তার কাজ সম্পন্ন করা হবে। এ প্রজেক্ট বাস্তবায়নে একটি পরিকল্পিত রাস্তা গড়ে তোলা ও চরের ভেতর সড়কপথে রূপ স্থাপনে সিরাজগঞ্জ, বেড়া-শাহজাদপুর ও চৌহালী এনায়েতপুর এলাকাবাসীর একটি বড় দাবি পূরণ হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //