ট্রেনে সন্তানপ্রসব, নবজাতকের নাম ট্রেনের নামে ‘মিতালী’

ট্রেনের নামে নবজাতকের নাম রাখা হয়েছে ‘মিতালী’। ছবি: দিনাজপুর প্রতিনিধি

ট্রেনের নামে নবজাতকের নাম রাখা হয়েছে ‘মিতালী’। ছবি: দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরে চলন্ত ট্রেনে কন্যা সন্তানের জন্ম দিয়েছেন মুক্তি পারভীন (২৫) নামে এক নারী। আর ট্রেনের নামে নবজাতকের নাম রাখা হয়েছে ‘মিতালী’। 

গতকাল রবিবার (৪ এপ্রিল) সকালে ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ স্টেশন থেকে দিনাজপুরে যাওয়ার সময় আন্তঃনগর ট্রেন দ্রুতযান এক্সপ্রেসে এই ঘটনা ঘটে। 

 ওই নারী ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলার ভুমরাদহ হাজী পাড়া গ্রামের মনসুর আলীর স্ত্রী। 

মুক্তিকে দিনাজপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসাপাতালের গাইনী ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। নতুন অতিথির আগমনের জন্য আন্তঃনগর দ্রুতযান ট্রেন নির্ধারিত সময়ের ১৩ মিনিট পর সকাল ১০টা ১৫ মিনিটের স্থলে ১০টা ২৭ মিনিটে দিনাজপুর স্টেশন ছেড়ে যায়।


মনসুর আলী বলেন, এটা তাদের দ্বিতীয় সন্তান। তাদের একটি ২ বছর বয়সের কন্যা সন্তান রয়েছে। তিনি সন্তানসম্ভবা স্ত্রীকে দিনাজপুরে সেন্ট ভিনসেন্ট (মিশন হাসাপতালে) হাসপাতালে চিকিৎসা করাতেন। আগামী ৮ এপ্রিল সন্তান প্রসবের সম্ভাব্য তারিখ ছিল। তাই রবিবার সকালে স্ত্রীকে নিয়ে ডাক্তার দেখানোর উদ্দেশে ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ স্টেশন থেকে ঢাকাগামী দ্রুতযান এক্সপ্রেসের শোভন শ্রেণির ৭৫৮ নং ট্রেনের ঙ বগিতে করে দিনাজপুরে আসছিলেন। পথে প্রসব ব্যথা শুরু হয়। এ সময় ট্রেনে থাকা নারী যাত্রীদের সহায়তায় মুক্তি নিরাপদে সন্তান প্রসব করেন। ততক্ষণে ট্রেন এসে দিনাজপুর স্টেশনে পৌঁছালেও মুক্তি ও নবজাতককে ট্রেন থেকে নামানোর মতো অবস্থা ছিল না। 

এ সময় স্টেশন সুপারিনটেনডেন্ট এবিএম জিয়াউর রহমান সিদ্ধান্ত নেন যে, মুক্তি ও নবজাতক নিরাপদ না হওয়া পর্যন্ত ট্রেন দিনাজপুর স্টেশন ছেড়ে যাবে না। পরে জিআরপি পুলিশ ও স্টেশন মাস্টার নার্গিস বেগম ও একজন স্থানীয় প্রশিক্ষণপ্রাপ্ত দাইয়ের সহযোগিতায় মুক্তি ও নবজাতককে নিরাপদে ট্রেন থেকে নামিয়ে বিনা ভাড়ায় হাসপাতালে অ্যাম্বুলেন্সে পৌঁছে দিয়েছে দিনাজপুর রেলওয়ে কর্তৃপক্ষ।  

স্টেশন সুপারিনটেনডেন্ট জিয়াউর বলেন, আমরা সকল প্রকার সহযোগিতা দিয়ে মুক্তি ও নবজাতককে নিরাপদে ট্রেন থেকে নামিয়ে বিনা ভাড়ায় হাসপাতালে অ্যাম্বুলেন্সে পৌঁছে দিয়েছি। বিষয়টি বাংরাদেশ রেলওয়ে লালমনিরহাট বিভাগীয় ব্যবস্থাপক শাহী সুফি নুর মোহাম্মদকে জানানো হলে তিনি বাংলাদেশের চিলাহাটি ও ভারতের হলদিবাড়ির মধ্যে চলাচলকারী মিতালী ট্রেনের নামে নবজাতক কন্যা সন্তানটির নামে মিতালী রাখতে বলেন। তার নির্দেশনায় নবজাতকের নাম মিতালী রাখা হয়েছে। 

দিনাজপুর জেনারেল হাসাপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. পারভেজ সোহেল রানা জানান, মুক্তি ও নবজাতক মিতালীকে গাইনী ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। মা ও নবজাতক সুস্থ রয়েছে। তাদের ফুল, ফল, বিনামূল্যে প্রয়োজনীয় ওষুধ ও নতুন জামাকাপড় উপহার দেয়া হয়েছে। 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh