রাজবাড়ীতে ‘লকডাউনে’ও মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ রোধে সরকারের দেয়া লকডাউনের তৃতীয় দিন আজ বুধবার (৭এপ্রিল) রাজবাড়ীর রাস্তা-ঘাটে মানুষের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। 

লকডাউনে যেসব দোকানপাট বন্ধ থাকার কথা সেগুলোর কিছু অংশ খোলা রয়েছে। এছাড়া সামাজিক দূরত্ব মেনে চলছে না জনগণ।

সকাল থেকে রাজবাড়ী শহরের সড়কগুলোতে রিক্সা, অটোরিক্সা, মহেন্দ্র, ভ্যান গাড়ি স্বাস্থ্যবিধি না মেনে যাত্রী পরিবহণ করছে। বাস না চললেও সড়কে বালু ও মাটিবাহী ট্রাক চলতে দেখা যায়। রাজবাড়ী বাজারে মানুষের আনাগোনাও ছিলো চোখে পড়ার মতো।


শহরের চেয়ে গ্রাম অঞ্চলে স্বাস্থ্যবিধি মানার প্রবণতা মানুষের মাঝে অনেক কম রয়েছে। সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের বাগমারা হাটে গাদাগাদি করে মানুষ বাজারে নিত্যপণ্য ক্রয় করছে। সেখানে কেউই মানছে না স্বাস্থ্যবিধি। 

স্বাস্থ্যবিধি না মানার বিষয়ে মানুষের কাছে জানতে চাইলে তারা নানা ধরণের অজুহাত দেখাতে থাকে। তারা আরো বলেন, গতবার যখন লকডাউন দিয়েছিলো তখন মানুষের ভয় বেশি ছিল। তাই লকডাউন দেয়ার সাথে সাথে রাস্তাঘাট জনমানব শূন্য হয়ে গিয়েছিল। এবার মানুষের করোনা সম্পর্কে ধারণা আছে, কিন্তু তারা আগের মতো ভয় পায় না। সরকার লকডাউন দিলেও মানুষ তাদের প্রয়োজনে ঠিকই বাইরে বের হচ্ছে।

অটোরিক্সাচালক রনি বলেন, লকডাউনে যদি বসে থাকি তাহলে কেমনে চলবে আমাদের সংসার। স্বাস্থ্যবিধি মেনে অটো চালাচ্ছেন বলে তিনি জানান।


মিজানপুর ইউনিয়নের চেয়ারম্যার আতিয়ার রহমান বলেন, শহরে স্বাস্থ্যবিধি একটু বেশি মানলেও গ্রাম অঞ্চলে স্বাস্থ্যবিধি মানার প্রবণতা কম। তবে আমরা ইউনিয়ন থেকে ব্যাপক প্রচার চালাবো স্বাস্থ্যবিধি মানার জন্য। যাতে গ্রাম অঞ্চলের মানুষ স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে সচেতন হয়।

রাজবাড়ী থানার ওসি স্বপন কুমার মজুমদার বলেন, আমরা মানুষকে সচেতন করতে মাঠে আছি। সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে জনগণ যদি সচেতন না হয় তাহলে তো তাদের মারধর করে স্বাস্থ্যবিধি শেখানো যাবে না। শহর ও গ্রাম অঞ্চলের মানুষ যেন স্বাস্থ্যবিধি মেনে চলে সেই ব্যাপারে কাজ করে যাবো।

তিনি আরো বলেন, যে দোকানগুলো খোলা রাখার কথা সেগুলো খোলা আছে আর যেগুলো বন্ধ থাকার কথা সেগুলো বন্ধ আছে। অন্যান্য দিনের থেকে বর্তমানে লোকজনের সমাগম কম আছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //