লক্ষ্যমাত্রার চেয়েও বেশি বোরো চাষ

সুবর্ণচরে কৃষি বিভাগের পরামর্শে লক্ষ্যমাত্রার চেয়েও বেশি জমিতে বোরো ধানের চাষ করেছেন চাষিরা। আবহাওয়া ও চাষের জমি উপযোগী হওয়ায় বাম্পার ফলনের স্বপ্ন দেখছেন চাষিরা। বাজারে ধানের দাম ভালো পেলে লাভবান হতে পারবেন বলে মনে করছেন স্থানীয় চাষিরা।

চরক্লার্ক ইউনিয়নের কৃষক জসিম উদ্দিন বলেন, কৃষি বিভাগে সহায়তায় বিনামূল্যে বীজ সংগ্রহ করে জমিতে বোরো ধান চাষ করেছি। এ বছর ধানের দাম প্রত্যেক কেজিতে ২৬ টাকা ধরে মণপ্রতি ১০৪০ টাকা সরকারি মূল্য নির্ধারণ করা হয়েছে। ফলে আমার মতো কৃষকরা লাভবান হবেন। তবে সার ও কীটনাশকের দাম কম হলে আরও বেশি লাভ পাওয়া যেত।

সুবর্ণচর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা জানান, সুবর্ণচরে এ বছর ৭৫-৮৫ শতাংশ কৃষক বোরো আবাদ করেছে। এ বছর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে আড়াই হাজার চাষিকে ২ কেজি করে হাইব্রিড বীজ প্রদান করা হয়েছে। 

এছাড়াও ষোল শত কৃষককে ফলোআপ বীজ প্রদান ও দুই হাজার কৃষককে সরকারি প্রণোদনাস্বরূপ বীজ এবং সার প্রদান করা হয়েছে। সরকারি সহায়তা এবং ভালো দাম পাওয়ায় বোরো আবাদে এ বছর বিগত সকল বছরের রেকর্ড অতিক্রম করেছে। এ বছর সুবর্ণচরে মোট লক্ষ্যমাত্রা ছিল ৫ হাজার ৬২৫ হেক্টর। লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে বোরো আবাদ হয়েছে এগারো হাজার হেক্টর জমিতে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh