বাশঁখালী বিদ্যুৎকেন্দ্রে সংঘর্ষ : দুই মামলায় আসামি আড়াই হাজার

ফাইল ছবি: স্টার মেইল

ফাইল ছবি: স্টার মেইল

চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় কয়লা বিদ্যুৎকেন্দ্রে পুলিশ ও শ্রমিকদের সংঘর্ষে হতাহতের ঘটনায় অজ্ঞাত আড়াই হাজার জনকে আসামি করে দুটি মামলা দায়ের করা হয়েছে। 

আসামিদের বিরুদ্ধে ভাঙচুর, অগ্নিসংযোগ ও হামলার অভিযোগ এনে গতকাল শনিবার (১৭ এপ্রিল) রাতে পুলিশ ও বিদ্যুৎকেন্দ্রের সমন্বয়ক ফারুক আহমেদ বাদী হয়ে মামলা দুটি করেছে।

আজ রবিবার (১৮ এপ্রিল) বাঁশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিউল কবীর মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

সহকারী পুলিশ সুপার (আনোয়ারা সার্কেল) হুমায়ুন কবির বলেন, বিদ্যুৎকেন্দ্রের পক্ষে করা মামলায় ২২ জনের নাম উল্লেখ ছাড়াও অজ্ঞাত আরো ১০৪০ জনকে আসামি করা হয়েছে। পুলিশের মামলায় অজ্ঞাত দুই থেকে আড়াই হাজার জনকে আসামি করা হয়েছে। বিদ্যুৎকেন্দ্রের করা মামলায় ভাঙচুর, লুটপাট, অগ্নিসংযোগ এবং পুলিশের মামলায় কর্তব্য কাজে বাধাসহ আরো কয়েকটি অভিযোগ আনা হয়েছে।

এর আগে শনিবার (১৭ এপ্রিল) দুপুরে কয়লা বিদ্যুৎকেন্দ্রে শ্রমিকদের সংঘর্ষে পাঁচজন নিহত ও আরো অন্তত ৩০ জন আহত হয়েছেন। উপজেলার গণ্ডামারা এলাকায় এস আলম গ্রুপের মালিকানাধীন বিদ্যুৎকেন্দ্রে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

এরপর শনিবার সন্ধ্যায় জরুরি বৈঠকে বসে চট্টগ্রাম জেলা প্রশাসন। সেখানে জেলা প্রশাসনের পক্ষ থেকে গঠন করা হয় একটি তদন্ত কমিটি। চার সদস্যের ওই তদন্ত কমিটিতে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে প্রধান করে পুলিশের একজন, কলকারখানা অধিদফতর থেকে একজন ও বিদ্যুৎ বিভাগ থেকে একজন সদস্য নেয়া হয়। কমিটিকে আগামী সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

বৈঠক শেষে চট্টগ্রাম জেলা প্রশাসক বলেন, বাঁশখালীতে আন্দোলনরত শ্রমিকদের যৌক্তিক দাবি মেনে নেয়া হবে। নিহত শ্রমিকদের পরিবারকে তিন লাখ ও আহতদের ৫০ হাজার টাকা করে সহায়তা করা হবে।

এছাড়া ঘটনার তদন্তে চট্টগ্রাম রেঞ্জ পুলিশের পক্ষ থেকেও গঠন করা হয়েছে আরেকটি তদন্ত কমিটি।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh